SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১৭-০৮-২০১৯ ২০:২৪:৫৪

চট্টগ্রামে চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন হয়নি

ctg-leath

চট্টগ্রামে সাড়ে ৫ লাখ কোরবানির পশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও তা অর্জন সম্ভব হয়নি। চামড়া ব্যবসায়ীরা বলছেন, চামড়া সংগৃহীত হয়েছে সাড়ে তিন লাখ পিস। ট্যানারি মালিকদের কাছ থেকে পাওনা টাকা না পাওয়ায় মৌসুমী ও খুচরা ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া সংগ্রহ করা সম্ভব হয়নি বলে দাবি আড়ৎদারদের। এ অবস্থায় এ শিল্পকে রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন চেম্বার অব কমার্সের সভাপতি।

গত বছর মহানগরীসহ বৃহত্তর চট্টগ্রামে ৫ লাখ কোরবানি পশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছিল। যে কারণে এবার সাড়ে ৫ লাখ পশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু ব্যবসায়ীদের সিন্ডিকেট, ট্যানারি মালিকদের দীর্ঘদিন ধরে বকেয়া টাকা পরিশোধ না করায় অর্থ সংকটে সংগৃহীত হয়েছে সাড়ে তিন লাখ চামড়া ।

মৌসুমী ও খুচরা ব্যবসায়ীরা চামড়ার ন্যায্য দাম না পেয়ে প্রতিবাদে ১ লাখ ৪০ হাজারের বেশি চামড়া রাস্তায় ফেলে চলে যায়। পরে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা বর্জ্য হিসেবে এই সব নষ্ট চামড়া রাস্তা থেকে তুলে নিয়ে ডাম্পিং স্টেশনে ফেলে দেয়। যে কারণে চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয়নি বলে জানিয়েছেন চামড়া ব্যবসায়ীরা।

ট্যানারি মালিকদের কাছ থেকে আগের বকেয়া টাকা না পাওয়ায় এই বছর মৌসুমী ও খুচরা ব্যবসায়ীদের কাছ থেকে অনেক ব্যবসায়ী চামড়া সংগ্রহ করতে পারেনি বলে দাবি আড়ৎদারদের।এদিকে, চট্টগ্রামে বন্ধ হয়ে যাওয়া ট্যানারিগুলো খুলে দেয়ার দাবি জানিয়েছেন চামড়া ব্যবসায়ীরা।

চামড়া ব্যবসা ধসের পেছনে কারা জড়িত তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি।

চট্টগ্রাম মহানগরীর আতুরার ডিপো এলাকায় দু'শোর বেশি চামড়ার আড়ৎ রয়েছে।