SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ২৪-০৭-২০১৯ ০৮:৪৭:৪৪

বন্যার পানি কমছে, বাড়ছে খাবার ও বিশুদ্ধ পানির সংকট

flood-flw

পানি নামতে শুরু করলেও বন্যাকবলিত জেলাগুলোতে সড়ক ক্ষতিগ্রস্ত হয়ে ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। মাঠের পর মাঠ ফসল তলিয়ে যাওয়ায় চরম ক্ষতির মুখে পড়েছেন কৃষক। দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাবারের সংকট।

জামালপুর
জামালপুরে বন্যার কারণে বাঁধ, কালভার্ট ও ব্রিজের পাশাপাশি ৪০ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। ১২ হাজার ৪৩টি নলকূপ পানিতে ক্ষতিগ্রস্ত হওয়ায় বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এছাড়া ৭টি উপজেলার ২৬ হাজার হেক্টর জমির ধান, পাটসহ বিভিন্ন ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিরাজগঞ্জ
সিরাজগঞ্জে বন্যায় সবচেয়ে বেশী ক্ষতির মুখে পড়েছে কৃষি ও মৎস্য খাত। জেলা মৎস্য বিভাগের তথ্যমতে, বন্যার পানিতে পুকুর ও ঘেরের মাছ ভেসে যাওয়ায় প্রায় ৩ কোটি ৫৬ লাখ টাকার ক্ষতি হয়েছে। এছাড়া প্রায় ২১ হাজার হেক্টর জমির ফসল তলিয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন কৃষক। বন্যা পরিস্থিতির উন্নতি হলেও পানিবাহিত রোগ ছড়িয়ে পড়ায় দুর্ভোগ কমেনি বানভাসী মানুষের।

কুড়িগ্রাম
ভয়াবহ বন্যায় কুড়িগ্রামের ১৯ হাজার হেক্টরের বেশি বিভিন্ন ফসলের ক্ষেত তলিয়ে গেছে। রোপা আমনের বীজতলা, আউশ, পাট, মরিচ, কলা, আখ ও ভুট্টা চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। বিভিন্ন স্থানে সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় ও ভেঙে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা অচল হয়ে পড়েছে।

এছাড়া টাঙ্গাইলেও বন্যায় বিভিন্নস্থানে রাস্তাঘাট ভেঙে পড়ায় বিভিন্ন উপজেলা থেকে সদরে আসতে বেগ পেতে হচ্ছে স্থানীয়দের। গো খাদ্যের চরম সংকট দেখা দেয়ার পাশাপাশি চরম ক্ষতির মুখে পড়েছেন মাছ ও মুরগির খামারিরা।