SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২২-০৭-২০১৯ ১৭:০৩:৫৭

যুক্তরাষ্ট্রে ‘হেমিংওয়ে লুক-অ্যালাইক কনটেস্ট’ অনুষ্ঠিত

hemingway-jpg-2

সারা বিশ্বে রয়েছে বিভিন্ন ধরনের প্রতিযোগিতা। এর মধ্যে কিছু প্রতিযোগিতার উদ্দেশ্য কেবল নিছক বিনোদন নয়, এর সঙ্গে জড়িয়ে রয়েছে ঐতিহ্য, সংস্কৃতি কিংবা বিশেষ কোন ব্যক্তির স্মৃতি। এমনই একটি প্রতিযোগিতা যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার 'হেমিংওয়ে লুক-অ্যালাইক কনটেস্ট'। এবারের প্রতিযোগিতায় অংশ নেয় বিশ্বের নানা প্রান্ত থেকে আসা ১৩৫ জন প্রতিযোগী।

মঞ্চে হাজির সবার মুখেই শুভ্র সাদা দাড়ি। বয়সের পার্থক্য যেমন খুব একটা নেই তেমনি সবার পোশাকেও রয়েছে মিল। তারা সবাই দেখতে অনেকটা প্রখ্যাত লেখক ও সাংবাদিক আর্নেস্ট হেমিংওয়ের মত।

প্রতি বছর যুক্তরাষ্ট্রের কি ওয়েস্টে আয়োজন করা হয় বার্ষিক 'হেমিংওয়ে লুক-অ্যালাইক কনটেস্ট'। এতে অংশ নেয়া যে প্রতিযোগীকে দেখতে হুবহু হেমিংওয়ের মত লাগে, তিনিই বিজয়ী নির্বাচিত হন।

এ বছর আয়োজিত প্রতিযোগিতায় অংশ নেন বিভিন্ন দেশ থেকে আসা ১৩৫ জন প্রতিযোগী। যার নির্বাচক হিসেবে ছিলেন গত কয়েক বছরের বিজয়ীরা।

এ বছর শতাধিক প্রতিযোগীর মধ্য থেকে বিজয়ী হন ৬৮ বছর বয়সী জো ম্যাক্সি। ৮ বছর ধরে এ প্রতিযোগিতায় অংশ নিলেও এবারই প্রথমবার জয়ী হলেন তিনি।

আর্নেস্ট হেমিংওয়ে ১৯৩০ সাল থেকে কয়েক বছর ফ্লোরিডার কি ওয়েস্ট শহরে ছিলেন। সেখানকার স্লোপি জোস বারে ছিলো তাঁর নিয়মিত যাওয়া-আসা। মহান এই লেখকের স্মৃতি ধরে রাখতেই শহরটিতে গড়ে ওঠে হেমিংওয়ে লুক-অ্যালাইক সোসাইটি। আর এ সংগঠনটি গত কয়েক দশক ধরে এই পানশালায় 'হেমিংওয়ে লুক-অ্যালাইক কনটেস্ট' আয়োজন কোরে আসছে।