SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১৪-০৬-২০১৯ ১০:৩৮:২৯

নতুন করে ধান কেনার ঘোষণায় মাঠে ফড়িয়া ও এজেন্টরা

paddy-procu

নতুন করে আরও আড়াই লাখ টন ধান কেনার সরকারি ঘোষণার সঙ্গে সঙ্গে মাঠে নেমে পড়েছে ফড়িয়া ও বড় বড় ব্যবসায়ীদের এজেন্ট। এতো দিন ধান কিনতে রাজি না হলেও এখন কৃষকের ঘরে ঘরে গিয়ে ভ্যানে ভ্যানে ধান কিনছেন তারা। আরেকদিকে আগের ধান কেনার লক্ষ্যমাত্রার পাঁচ ভাগের এক ভাগও কিনতে পারেনি খাদ্য বিভাগ। অবস্থাদৃষ্টে সরকারের উদ্যোগ বাস্তবায়ন নিয়ে সংশয়ে সংশ্লিষ্টরা। 

কৃষকরা বলছেন, সরকার নতুন করে আরও ধান নেয়ার সিদ্ধান্ত যখন নিয়েছে ততক্ষণে কৃষকের জমির ধান চলে গেছে ব্যবসায়ীর গোলায়।যার কারণে এ থেকে কৃষকরা খুব একটা লাভবান হবেন না বলে জানিয়েছেন তারা। 

আরেকদিকে, প্রথম দফায় ২৩ হাজার ৪৩৪ মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা থাকলেও এখন পর্যন্ত মাত্র তিন হাজার ২শ ৯৯ টন ধান কিনেছে খাদ্য বিভাগ। এ বছর ৩১ লাখ মেট্রিক টন ধান উৎপাদিত হয়েছে এই অঞ্চলে।

জাতীয় কৃষক সমিতির সভাপতি নজরুল ইসলাম হক্কানী বলেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মাঝারি এবং গরীব কৃষকরা, যারা মজুর দিতে পারছে না। এদের কাছ থেকে ধানটা যদি নেয়া যায়, তাহলে একটা প্রভাব পড়বে।

মঙ্গলবারের ঘোষণা অনুযায়ী নতুন করে ক্রয় লক্ষ্যমাত্রা আসেনি বলে জানালেও এ নিয়ে ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক।