SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ৩১-০৩-২০১৫ ২০:১৫:১২

গরমের শুরুতেই পানি সংকটে নাকাল রাজধানীবাসী

dhaka-water

গরম শুরুর আগেই ওয়াসার পানি নিয়ে দুর্ভোগে রাজধানীবাসী। কিছু এলাকায় পানি সংকট, কোথাও অপচয়ের কারণে ঘাটতি, আর বেশিরভাগ এলাকায়ই দুর্গন্ধযুক্ত পানি পাচ্ছেন গ্রাহকরা।

ওয়াসার  দাবি, পানি পরিশোধন করতে বেশি কেমিক্যাল ব্যবহার করায় পানিতে দুর্গন্ধ, এবং কয়েকটি পাম্প নষ্ট থাকায় সাময়িক সমস্যা হচ্ছে। অন্যদিকে, নগরবাসী ওয়াসার-অব্যবস্থাপনাকেই দুষছেন।

পশ্চিম যাত্রাবাড়ীর জেলে নগর লেনের বেশিরভাগ বাড়িতেই পানি নেই কয়েকমাস ধরে। ভরসা কেবল ওয়াসার পাম্প থেকে দুই গজ দূরের কলটি। তবে সেখানেও ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার পর পাওয়া যায় কয়েক ফোঁটা জল।

কিন্তু পানির অপচয়ের নজিরবিহীন উদাহরণ আছে পার্শ্ববর্তী সায়েদাবাদ এলাকায়। এখানে বছর খানেক ধরে ওয়াসার পাইপ ফেটে পানি উপচে ফ্লাইওভারের প্রবেশ পথ এবং পাশের এলাকা পরিণত হয়েছে নালায়।

এদিকে, সায়েদাবাদসহ পার্শ্ববর্তী এলাকার পানি দুর্গন্ধযুক্ত ও ব্যবহার উপযোগী নয় বলে অভিযোগ এলাকাবাসীর।

 ৩ নম্বর পানির পাম্পটি বন্ধ আছে দেড় মাস ধরে। মূলত এই পাম্প থেকে পানির সরবরাহ না থাকায় মহাম্মদপুর হাউজিংয়ের এলাকাটির পানির সংকট তীব্র আকার ধারণ করেছে।

ওয়াসার অন্য দুটি পাম্প থেকে পানি সরবরাহের মাধ্যমে ৩ নম্বর জোনের ঘাটতি মেটানোর চেষ্টা চললেও স্থানীয়দের ওয়াসার বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ স্থানীয়দের।

ঢাকা ওয়াসার দাবি, পানির স্তর নিচে নেমে যাওয়ায় বছরের এ সময়টাতে প্রতিবছরই সমস্যা দেখা দেয়।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বলেন, 'নদীর পানি এতো বেশি দুষিত থাকে এবং অ্যামোনিয়ার ভাগ এতো বেশি থাকে যার কারণে এতে ক্লোরিন ব্যাবহার করতে হয়। সেই ক্লোরিন ব্যাবহারের কারণে একটা ধাঁচ পানিতে থেকে যায়।'

পাইপ লাইন বদল করার জন্য শুরু হওয়া চার বছর মেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন হলে পানি বণ্টনের সমস্যা দূর হবে বলে দাবি ঢাকা ওয়াসার।