SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১৬-০৫-২০১৯ ১৪:৪৩:১৭

গর্ভপাত নিষিদ্ধ করে বিল পাস যুক্তরাষ্ট্রের আলবামায়

albama-seneat

গর্ভপাত নিষিদ্ধে মঙ্গলবার (১৪ মে) একটি বিল পাস করেছে যুক্তরাষ্ট্রের আলবামা অঙ্গরাজ্যের রিপাবলিকান নিয়ন্ত্রিত রাজ্য সিনেট। এটিকে আইনে পরিণত করতে এখন শুধু গভর্নরের স্বাক্ষর প্রয়োজন। যুক্তরাষ্ট্রে প্রচলিত থাকা এ ধরনের আইনগুলোর মধ্যে এটিকে সবচেয়ে কঠোর বলে বিবেচনা করা হচ্ছে। এখন থেকে এ অঙ্গরাজ্যে গর্ভধারণের যেকোনো পর্যায়ে গর্ভপাত একটি অপরাধ হিসেবে বিবেচিত হবে। 

গার্ডিয়ান-এর একটি প্রতিবেদনে এ খবর পাওয়া যায়। গর্ভপাত নিষিদ্ধের এ বিল অনুযায়ী, কোনো নারী মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়লে কেবল তখনই গর্ভপাতের অনুমোদন পাবেন। 

প্রতিবেদনটিতে আরো বলা হয়, এ বিল অনুযায়ী ধর্ষণ কিংবা ব্যাভিচারের ক্ষেত্রেও এ নিয়ম প্রযোজ্য হবে। অর্থাৎ ধর্ষণের শিকার কোনো নারী গর্ভধারণ করলেও তার গর্ভপাতের সুযোগ থাকবে না।

আলবামার সিনেটে নতুন বিলিটি ২৫-৬ ভোটে অনুমোদিত হয়েছে। এখন থেকে আলবামা অঙ্গরাজ্যে কোনো ডাক্তার গর্ভপাত ঘটানোর সঙ্গে জড়িত থাকলে তার ১০ থেকে ৯৯ বছর কারাদণ্ড হতে পারে। তবে গর্ভপাত ঘটানোর জন্য কোনো নারী ফৌজদারি সাজা ভোগ করবেন না বলে বিলে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ১৬টি অঙ্গরাজ্যে গর্ভপাতের ওপর বিধিনিষেধ রয়েছে। তবে এসব নিষেধাজ্ঞা আলবামার নতুন এ নিষেধাজ্ঞার মতো এতটা কঠোর নয়। যেমন, আলবামার প্রতিবেশী অঙ্গরাজ্য জর্জিয়ায় গর্ভধারণের ছয় সপ্তাহ পর গর্ভপাত নিষিদ্ধ করা হয়েছে।

ধর্ষণের কারণে গর্ভবতী নারীদের গর্ভপাতে বৈধতা নিয়ে আলবামার সিনেটে তুমুল বিতর্ক হয়। এ নিয়ে গর্ভপাত নিষিদ্ধের পক্ষে থাকা রিপাবলিকানদের মধ্যেও দেখা দিয়েছিল বিভক্তি। ৪ ঘণ্টার বেশি বিতর্কের পর নতুন এ বিলটি অনুমোদন করেছেন আলবামার আইনপ্রণেতারা।

আমেরিকান সিভিল রাইটস ইউনিয়ন অব আলবামা’র নির্বাহী পরিচালক রান্ডাল মার্শাল বিলটির বিরোধিতা করেছেন। তিনি জানিয়েছেন তারা জাতীয় পর্যায়ের সংগঠন এসিএলইউ, প্ল্যানড প্যারেন্টহুড ও প্ল্যানড প্যারেন্টহুড অব সাউথইস্ট-এর সঙ্গে একত্রিত হয়ে আদালতে বিলটিকে চ্যালেঞ্জ করবেন।