SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ১৪-০৫-২০১৯ ১৬:২৯:২৪

নাটোরে আম পাড়া শুরু আগামীকাল

natore

গুটি আম পাড়ার মধ্য দিয়ে বুধবার (১৫ মে) থেকে নাটোর জেলায় শুরু হচ্ছে আম পাড়া। পাশাপাশি আগামীকাল থেকে নাটোরে বাজারে পাওয়া যাবে পাকা আম। মঙ্গলবার (১৪ মে) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘নাটোরে নিরাপদ উপায়ে আম সংরক্ষণ ও বাজারজাতকরণ’ শীর্ষক আলোচনা সভায় এই সিদ্ধান্ত হয়।

নাটোরের জেলা প্রশাসক শাহরিয়াজের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম রাব্বী, হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক শ ম রেজাউল করিম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক বেলাল উদ্দিনসহ জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনের কর্মকর্তা, আম চাষি ও আম ব্যবসায়ীরা।
 
সভায় জানানো হয়, আগামী ১৫ মে থেকে গুটি আম, রানী পছন্দ, খিরসাপাত এবং হিমসাগর ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, লক্ষণ ভোগ ১ জুন, হাড়িভাঙ্গা ২০ জুন, নাক ফজলি, আম্রপলি, মল্লিকা এবং ফজলি আম ৩০ জুন, বারি ৪-১৫ জুলাই, আাশ্বিনা ২০ জুলাই এবং গৌড়মতি ২৫ আগস্টের মধ্যে গাছ থেকে পাড়তে পারবে চাষিরা।

নির্দিষ্ট সময়ের আগে কেউ যাতে আম পাড়তে না পারে এবং বাজারজাত করতে না পারে সেজন্য এলাকায় মাইকিংয়ের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে বলে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

চলতি বছর নাটোর জেলা ৪ হাজার ৮৫০ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে। আর এবার উৎপাদন হবে প্রায় ৬৫ হাজার মেট্রিক টন আম।