SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ১৯-০১-২০১৯ ১৫:০৮:৫৯

সিরাজগঞ্জে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা

siraz-mela

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ৩ দিনব্যাপী পৌষ মেলা উপলক্ষে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহি ঘোড় দৌড় প্রতিযোগিতা। দূর দুরান্ত থেকে বিভিন্ন বয়সের উৎসুক দর্শক আসে এই ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখার জন্য। আর মেলায় বিভিন্ন ধরনের গ্রামীণ খেলনা সামগ্রীর পাশাপাশি বাহারি খাবারের পসরা বসানো হয়।

প্রচণ্ড শীত উপেক্ষা করে হাজার হাজার মানুষ দুপুর থেকেই জড়ো হয় উল্লাপাড়া উপজেলার বাখুয়া গ্রামে পৌষ মেলায় ঘোড় দৌড় দেখার জন্য। দূর দুরান্ত থেকে বিভিন্ন বয়সের উৎসুক নারী-পুরুষ আসে এই ঘোড় দৌড় প্রতিযোগিতা দেখতে। বগুড়া, পাবনা, নাটোর, দিনাজপুরসহ ১০টি জেলার প্রায় ৫০টি ঘোড়া বিভিন্ন বিভাগে এ প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।

দুরন্ত গতিতে ছুটে চলে ঘোড়া আর সেই ঘোড় দৌড় দেখে উৎসাহিত নানা বয়সের দর্শনার্থীরা। প্রতিযোগিতা পাশাপাশি মেলায় বিভিন্ন ধরনের গ্রামীণ খেলনা এবং বাহারি খাবারের পসরা বসানো হয়।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ও পুরস্কার পেয়ে আনন্দিত প্রতিযোগীরা।

গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে ও মানুষকে বিনোদন দেয়ার জন্য প্রত্যেক বছর এই ঘোড় দৌড় প্রতিযোগিতা আয়োজন করা হয় বলে জানায় আয়োজক কমিটি।

 মো. আব্দুস সালেক (আহবায়ক, ঘোড় দৌড় প্রতিযোগিতা) বলেন, আশেপাশের এলাকা থেকেও অনেক মানুষ এসেছে। এই ঐতিহ্য ধরে রাখার জন্য সামনের বছরেও এই আয়োজন হবে।

প্রতিযোগিতায় ৫০ টি ঘোড়ার মধ্যে পাবনার চাটমোহরের বাবুল আকতার বাদশার ঘোড়া প্রথম স্থান অর্জন করে।