SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ০২-১১-২০১৮ ০৫:৪৪:৪১

নতুন সাজে এলো হেমন্ত

gai-hemonto-somoy

মরা কার্তিকের মঙ্গাকে বিদায় দিয়ে ফসলের প্রাচুর্য্যতা নিয়ে হাজির হয়েছে হেমন্ত। কিন্তু আগের মতো এখন আর হেমন্তের উৎসব রঙ ছড়ায়না কৃষকের আঙিনায়। মানুষের সংস্কৃতিগত পরিবর্তনের কারণে আচার অনুষ্ঠানে এমন পরিবর্তন বলে মনে করেন সাংস্কৃতিক কর্মীরা।

কুয়াশার চাদরে ঢাকা পথ-ঘাট, বিস্তীর্ণ ফসলের মাঠ। প্রভাতে কাঁচা হলুদের রঙ মেখে সূর্যের উপস্থিতি। সোনারাঙা রোদে ঝিলিক দেয় ঘাসের ডগা আর ধান গাছের পাতায় জমাট বাঁধা স্নিগ্ধ শিশির। গ্রামীণ জনপদে ঢেলে দেয়া হেমন্তের সৌন্দর্য উপভোগের ফুরসত নেই গতরখাটা মানুষের। কাঁপন ধরা শীতের পদধ্বনি দুশ্চিন্তায় ফেলেছে তাদের।

বেলা বাড়ার সাথে সাথে ব্যস্ততা বাড়ে কৃষকের। নতুন ফসলের বীজ বুনতে মাটির বুকে চলে লাঙলের ফলা। চলতে চলতে পথের ধারে নজড় কাড়ে হেমন্তের ফুল ছাতিম। মাতাল করে তোলে বাতাসে মিশে থাকা ছাতিমের তীব্র গন্ধ।

নতুন সাজে ফসলের মাঠ। নির্মল প্রকৃতি আর দিগন্ত বিস্তৃত মাঠে পাকা ধানের সোনালী আভা। দখিনা বাতাসে দোল দেয় ধানের শীষ। কষ্টের ফসল ঘরে তুলতে বেড়ে যায় চাষিদের ব্যস্ততা।

বর্ষকালে লাগানো আগাম আমন ধানে পাক ধরেছে। ধানের গোছায় কাঁচি দিতে শুরু করেছেন চাষিরা। কিন্তু হেমন্তের উৎসব আর ছুঁয়ে যায় না কৃষকের হৃদয়। এজন্য সংস্কৃতির পরিবর্তনকে দায়ী করছেন সাংস্কৃতিক কর্মী ও কৃষকরা।

বাংলা বছরের কার্তিক ও অগ্রহায়ণ এ দু’ মাস হেমন্ত কাল। ষড় ঋতুর এ দেশে হেমন্ত হলো চতুর্থ ঋতু।