SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ০৯-১০-২০১৮ ০৯:৫৪:৫০

দুধকুমার নদের ভয়াবহ ভাঙনে আতঙ্কে এলাকাবাসী

eros-kuri-somoy

কুড়িগ্রামে দুধকুমার নদের ভয়াবহ ভাঙনের কবলে পড়েছে স্কুল, ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্র ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ। এ অবস্থায় শিক্ষার্থীদের পাঠদান চলছে অত্যন্ত ঝুঁকির মধ্যে। স্বাস্থ্য সেবাও বন্ধের পথে। বিলীন হচ্ছে বাড়িঘর, আবাদি ও গাছপালা। পানি উন্নয়ন বোর্ড বালি ভর্তি জিও ব্যাগ ফেললেও ভাঙন ঠেকাতে পারছেনা। ফলে আতংকের মধ্যে দিন কাটাচ্ছেন এলাকাবাসী।

নাগেশ্বরী উপজেলার নুনখাওয়া ইউনিয়নের নৌঘাট এলাকা থেকে উজানের দিকে মিলিত হয়েছে ব্রহ্মপুত্র, দুধকুমার, গঙ্গাধর, শিয়ালদহ ও বোয়ালমারী এই ৫টি নদ-নদী। এরই একটি মিলিত দুধকুমার নদের ডান তীর ঘেঁষে প্রবাহিত হচ্ছে। এরফলে মাঝিপাড়া, বোয়ালমারী, স্কুলপাড়া ও ব্যাপারীপাড়া-এই ৪টি গ্রামে ভাঙন শুরু হয়েছে। ভাঙনের কবলে পড়েছে বোয়ালমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্র এবং আধা কিলোমিটার এলাকা জুড়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ। এখন স্কুল ঘেঁষে নদী প্রবাহিত হওয়ায় আতংকে শিক্ষার্থী ও অভিভাবকরা। পাশাপাশি ভাঙনের ব্যাপকতায় দিশেহারা এলাকাবাসী।

বিদ্যালয়টির সার্বিক অবস্থা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হলেও এখন পর্যন্ত কোন নির্দেশনা পাওয়া যায়নি বলে জানালেন কুড়িগ্রাম নাগেশ্বরী বোয়ালমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জামাল উদ্দিন।

ভাঙনের ফলে গত এক সপ্তাহে প্রায় ৩০০ পরিবার গৃহহীন হয়েছে। এ অবস্থায় ভাঙন ঠেকানোর কাজ ধীরগতিতে চলছে বলে অভিযোগ কুড়িগ্রাম নাগেশ্বরী  নুনখাওয়া ইউনিয়ন পরিষদের ২ নম্বর ওয়ার্ডের মেম্বার রিয়াজুল ইসলাম।

ভাঙন ঠেকানোর চেষ্টা অব্যাহত আছে জানিয়ে আগামী শুষ্ক মৌসুমে বাঁধটি মেরামত করা হবে জানান কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ ইমদাদুল হক।

১৯৪৭ সালে প্রতিষ্ঠিত বোয়ালমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ৩৮০ জন। আর ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রের দ্বিতল পাকা ভবনটি নির্মিত হয়েছিল ২০০৭ সালে।