SomoyNews.TV

Somoynews.TV icon তথ্য প্রযুক্তির সময়

আপডেট- ০২-১০-২০১৮ ১২:১৭:৫৬

প্রথম দিনেই এমএনপির জন্য আবেদন এক হাজার গ্রাহকের

btrc-pkg-up

নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর পরিবর্তন সেবা-এমএনপি চালু হওয়ায় মোবাইল কোম্পানিগুলোর মধ্যে প্রতিযোগিতা বাড়বে। নিশ্চিত হবে গ্রাহকদের জন্য মানসম্মত সেবা । সোমবার বিটিআরসি সভাকক্ষে সংবাদ সম্মেলনে এ কথা বলেন সংস্থাটির কর্মকর্তারা। গ্রাহকরাও এধরনের সেবাকে ইতিবাচকভাবে দেখছেন। আর প্রথমদিনেই এমএনপি সেবার জন্য আবেদন করেছেন এক হাজারেরও বেশি গ্রাহক ।

 


প্রায় একদশকের চেষ্টায় অবশেষে সোমবার নম্বর অপরিবর্তিত রেখে ইচ্ছেমত অপারেটরের সেবা নেয়ার জন্য মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা এমএনপি সার্ভিস চালু হয়েছে। দেশের প্রায় ১৫ কোটি মোবাইল ব্যবহারকারীর মধ্যে আগামি ৬ মাসের মধ্যে ১৫ লাখ, একবছরের মধ্যে ৭৫ লাখ ও ৫ বছরের মধ্যে দেড় কোটি মানুষ এ সুবিধা গ্রহণ করবে বলে আশা করছে সেবাদানকারি প্রতিষ্ঠান ইনফোজিলিয়ান বিডি টেলিটেক। সেবা চালু উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলেন বিটিআরসি জানায় ৭৩ তম দেশ হিসেবে বাংলাদেশে চালু হলো এমএনপি সেবা।

বিটিআরসি’র অপারেশন্স বিভাগ-এর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা কামাল বলেন, ‘যদি এমএনপিটা আমরা কার্যকর করতে পারি এবং সাকসেসফুল হয়, তাহলে কিন্তু অপারেটরদের সার্ভিস ইমপ্রুভ না করে কোনো উপায় নাই। কারণ তার কাস্টমার আরেক জায়গায় চলে যাচ্ছে।’ 

বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক বলেন, ‘৫০ টাকা যে দেব আমরা ইনফোজিলিয়ানকে- এই টাকাটাই লাগবে। আর কোনো টাকা আমাদের লাগবে না। এ টাকার যে ট্যাক্স আসবে- সেটা তো বাংলাদেশ সরকারই পায়। আর ১০০ টাকা সিম ট্যাক্স দেবেন আপনারা। আর আমরা যখন দেখবো আমাদের ব্যবসা ভায়াবল হয়ে যাচ্ছে, ইনফোজিলিয়ান বেশি ব্যবসা করছে, আমরা অবশ্যই রেট কমিয়ে দেব।’      

অপারেটর পরিবর্তন করলেও গ্রাহক টাকা পাঠানো বা ব্যাংকিং এর মত মোবাইল ফাইনান্সিং সেবাগুলো পাবেন আগেরমতই।২০১১ সালে ভারতে এসেবা চালুর পর এখন পর্যন্ত ৩৭ কোটি গ্রাহক সেবা নিয়েছে। দেশের মোবাইল ব্যবহারকারীদের মধ্যে এ সেবা নিয়ে উৎসাহ লক্ষ্য করা গেছে।

এমএনপি গাইডলাইনের শর্ত হিসেবে, এই সেবাদানকারী প্রতিষ্ঠান ইনফোজিলিয়ানকে বার্ষিক ২৫ লাখ টাকা লাইসেন্স ফি, দ্বিতীয় বছর থেকে মুনাফার ১৫ শতাংশ এবং নিট আয়ের ১% সামাজিক দায়বদ্ধতার জন্য দিতে হবে বিটিআরসিকে।