SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ২৬-০৭-২০১৮ ০৯:৪৫:১৪

'উত্তরাঞ্চলের লোডশেডিং প্রকট আকার ধারণ করবে না'

srj-power

 
কয়লা সংকটে দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হয়ে যাওয়ায় উত্তরাঞ্চলের বিদ্যুৎ এর ঘাটতি পূরণ করছে সিরাজগঞ্জের কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। বর্তমানে চাহিদা অনুযায়ী গ্যাস সরবরাহ নিশ্চিত করায় এই বিদ্যুৎ কেন্দ্রের দু’টি ইউনিট থেকে সাড়ে ৪’শ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। এতে উত্তরাঞ্চলের লোডশেডিং প্রকট আকার ধারণ করবে না বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

 
বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে যমুনা নদীর কোলঘেঁষে গড়ে ওঠা নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড পরিচালিত সিরাজগঞ্জ বিদুৎ উৎপাদন কেন্দ্র। বর্তমানে ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পূর্ণ দুটি ইউনিটের মাধ্যমে প্রতিদিন ৪শ ৫০ মেগাওয়াট বিদুৎ উৎপাদন করছে। এ বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহের মাধ্যমে সম্প্রতি কয়লা সংকটে বন্ধ হয়ে যাওয়া বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের বিদুৎ ঘাটতি পুরণ করছে। এতে উত্তরাঞ্চলের লোডশেডিং এর মাত্রা অনেকটা কমবে বলে জানিয়েছে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের কর্তৃপক্ষ।
 

প্রকৌশলী শফিকুল ইসলাম (প্লান্ট ম্যানেজার (অতিঃ দায়িত্বপ্রাপ্ত), নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিঃ, সিরাজগঞ্জ) বলেন, উত্তর অঞ্চলের যে সমস্যা আমরা আশা করি তা খুব একটা প্রকট আকার ধারণ করবে না।


সিরাজগঞ্জের এই বিদ্যুৎ কেন্দ্র থেকে উত্তরাঞ্চলের বিদ্যুতের ঘাটতি পূরণের ফলে এই অঞ্চলের শিল্প-কারখানায় উৎপাদন ব্যহত হবে না বলে মনে করছেন এই ব্যবসায়ী নেতা।
 
জিহাদ আল ইসলাম (জুনিয়র ভাইস প্রেসিডেন্ট, সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাষ্ট্রিজ) বলেন,  এখান থেকে বিদ্যুৎ সরবারহ শুরু হয়েছে। আশা করছি আর সমস্যা হবে না।

এর আগে তেলের ওপর নির্ভরশীল থাকায় এই বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদন ব্যাহত হচ্ছিল। সম্প্রতি সরকারি সিদ্ধান্তে চাহিদা মোতাবেক গ্যাস সরবরাহ করায় বিদ্যুৎ কেন্দ্রটির দুটি ইউনিট পুরোদমে উৎপাদনে আছে। আর কেন্দ্রটির প্রতিটি ইউনিটকে সচল রাখতে প্রয়োজনীয় গ্যাস সরবরাহের দাবি জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি ও সুশীল সমাজের নেতারা।
 
 
 ডাঃ জহুরুল হক রাজা (আহবায়ক, সিরাজগঞ্জ স্বার্থরক্ষা সংগ্রাম কমিটি) বলেন, আমরা মনে করি উৎপাদনের প্রক্রিয়া যদি অব্যাহত থাকে তাহলে গ্যাসের নিরবিচ্ছিন্ন প্রবাহ থাকবে।

আগামী মাস থেকে কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে ১৫০ মেগাওয়াটের আরো একটি নতুন ইউনিট চালু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।