SomoyNews.TV

Somoynews.TV icon বিনোদনের সময়

আপডেট- ০৬-০৩-২০১৮ ১৯:২৯:৪৪

ইউটিউবে মেঘদলের ব্যতিক্রমী মিউজিক ভিডিও 'এসো আমার শহরে'

meghdol

দ্বিতীয় এলবাম 'শহরবন্দী'র পর দীর্ঘদিনের মৌনতা ভাঙল ব্যান্ডদল 'মেঘদল'। ভক্তদের জন্য সম্প্রতি ইউটিউবে রিলিজ দেয়া হয়েছে মেঘদলের তৃতীয় এলবাম 'অ্যালুমুনিয়ামের ডানা'র একটি গানের মিউজিক ভিডিও।

গানটির নাম 'এসো আমার শহরে'। গানের শুরুতে কিছু পংক্তি আবৃত্তি করা হয়। শিবু কুমার শীলের কণ্ঠে শোনা যায় একটি মনোলগ যেখানে বলা হয়-

'তবু এই বিষাদগ্রস্ত, মেঘময় প্রাচীন শহর

বারবার তোমাকে ফিরে পেতে চাইবে...

এই করুণ নেক্রপলিসে।'

শহরের নানাবিধ 'আপাত স্বাভাবিক' খণ্ডচিত্র উঠে এসেছে এই ভিডিওটিতে। ভিডিওটি কখনো জাদুবাস্তবতার ভেতর দিয়ে দর্শকদের নিয়ে যায়, আবার কখনো চেনাজানা শহরের চিরায়ত দৃশ্যাবলীকেই অচিন করে তোলে দর্শকদের কাছে। মেঘকারিগরদের কল্যাণে চিরচেনা শহর, চিরচেনা দৃশ্যাবলী ব্যাখাতীত এক আঙ্গিকে উপস্থাপিত হয় দর্শকের সামনে।

পুরো ভিডিওতেই কিছু প্রাণীর সমাবেশ লক্ষ্যণীয়। এই প্রাণীগুলোকে বিভিন্ন অবস্থায় দেখা যায়। এদের মধ্যে নীরব পেঁচা, মহিষের মায়াবী চোখ, ব্রয়লার মুরগির মরণদশা, শাহবাগ মোড়ে ডানা ঝাপটানো রাজহাঁস, সাপ, হরিণের মতো পরিচিত প্রাণি। প্রাণীগুলোর নীরবতা যেন বাঙ্ময় করে তুলেছে ভিডিওটিকে। তবে কোন প্রাণীরই ক্ষতি করা হয়নি ভিডিওটি বানাতে।

'এসো আমার শহরে' গানটি গেয়েছেন লিখেছেন এবং সুর করেছেন শিবু কুমার শীল এবং মেজবাউর রহমান সুমন। এছাড়াও কিছু অংশে গেয়েছেন রাশেদ শরীফ শোয়েব। বেজ গিটার বাজিয়েছেন এম জি কিবরিয়া। কীবোর্ডে ছিলেন তানবীর দাঊদ রনি। ড্রামস বাজিয়েছেন আমজাদ হোসেন।

সমকালীন সময়ের প্রতিচ্ছবি, একজন নাগরিকের না বলা গল্প এবং শহরকেন্দ্রিক বিষণ্ণতার গভীর উপলব্ধির বয়ান এই গানটি।

গানটির মিউজিক ভিডিও তৈরি করেছে ফেসকার্ড প্রোডাকশন। এই ভিডিওটির গল্প নির্দেশনায় ছিলেন, মেজবাউর রহমান সুমন, জাহিন ফারুক আমিন এবং শিবু কুমার শীল। ফটোগ্রাফি ডিরেক্টর হিসেবে কাজ করেছেন তানভীর আহমেদ শোভন।