SomoyNews.TV

স্বাস্থ্য

আপডেট- ০৬-০২-২০১৮ ০৫:১৬:৫০

নামমাত্র খরচে শিশুর ওপেন হার্ট সার্জারি

untitled-9

নামমাত্র খরচে ঢাকা শিশু হাসপাতালে হৃদরোগে আক্রান্ত শিশুদের ওপেন হার্ট সার্জারি করা হচ্ছে। এর মাধ্যমে হার্টে ছিদ্র নিয়ে জন্ম হওয়া অসংখ্য শিশু মৃত্যুর দরজা থেকে ফিরে আসায় স্বস্তিতে পরিবার প্রিয়জনরা।

এছাড়াও সফলতার হার উন্নত বিশ্বের কাছাকাছি হওয়ায় ভুক্তভোগীদের আস্থা বেড়েছে দেশীয় চিকিৎসায়। তবুও সচেতনতার অভাবে আক্রান্ত উল্লেখযোগ্য সংখ্যক শিশু মারা যাচ্ছে রোগ নির্ণয়ের আগেই। হতভাগ্যদের বাঁচাতে, জেলা উপজেলায় শিশু হৃদরোগীদের চিকিৎসা সেবার আওতায় আনার তাগিদ বিশেষজ্ঞদের।

মৃত্যুর দরজা থেকে ফিরেই পরিবারকে আনন্দ সাগরে ভাসাচ্ছে কোমলমতি ইউসুফ। তিন মাস আগেই মাত্র ৪ কেজি ২'শ গ্রাম ওজনের ইউসুফের ওপেন হার্ট সার্জারি করা হয়েছে, যা দেশের চিকিৎসা সেবাই মাইলফলক হয়ে আছে। ঢাকা শিশু হাসপাতালে সাড়ে ৪ ঘন্টার জটিল অপারেশনের ৭২ ঘন্টা পর চিকিৎসক জানিয়েছিলেন, ইউসুফ আবার হাসবে মায়ের কোলে।

ইউসুফের মা বলেন, 'আমার বাচ্চার এতটাই খারাপ অবস্থা ছিলো যে আমি কখনো ভাবিইনি যে সে চেয়ে আমার কোলে ফিরবে।'

মাত্র ৫ বছরে ঢাকা শিশু হাসপাতালে হৃদরোগের চিকিৎসা নিতে আসা রোগীর সংখ্যা বেড়েছে দেড়গুণ। জন্মের পর শ্বাসকষ্ট, অস্বাভাবিক হার্ট বিট, বারবার ঠাণ্ডা কাশি লাগা, হৃদপিণ্ডে ছিদ্রসহ নানা উপসর্গ নিয়ে প্রতিদিন হাসপাতালে আসছে অসংখ্য রোগী।

এক মা জানান, তার শিশুর অপারেশন, ওষুধসহ পুরো চিকিৎসায় মোট ৭২ হাজার টাকার মতো খরচ হয়েছে।

দেশে প্রতি হাজারে ১০ জন শিশু হৃদরোগ নিয়ে জন্মগ্রহণ করছে। ইতিমধ্যে ঢাকা শিশু হাসপাতালে ৪শ এর অধিক শিশুর ওপেন হার্ট সার্জারি সম্পন্ন হয়েছে। আনুষঙ্গিক সব ধরনের ব্যয়সহ প্রতিটি সার্জারিতে প্রকারভেদে খরচ হচ্ছে ৭২ হাজার টাকা থেকে শুরু করে ১ লাখ ৭৪ হাজার টাকা পর্যন্ত।

শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা. খলিফা তারিক মাহমুদ বলেন, 'আমাদের দেশে দশ কেজির নিচে শিশুকে অনেকেই অপারেশন করতে চান না। আমরা পাঁচ কেজি এমনকি চার কেজি ওজনের শিশুদেরও নিয়মিতই অপারেশন করি যাদের কিনা হার্টের মধ্যে ছিদ্র আছে।'

আর শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা. রেজওয়ানা রিমা বলেন, 'জটিল অসুস্থ বাচ্চা যাকে এই মুহূর্তে অপারেশন করা সম্ভব হচ্ছে না তাদেরও আমরা স্ট্রেন্থ বসিয়ে পরবর্তীতে অপারেশনের জন্য প্রস্তুত করি।'

নিম্নবিত্তদের জন্য অপেক্ষাকৃত কমমূল্যে সেবা প্রদানসহ অবকাঠামো উন্নয়নের মাধ্যমে ওপেন হার্ট সার্জারির সুযোগ বৃদ্ধির পরিকল্পনা হাসপাতাল কর্তৃপক্ষের।

ঢাকা শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবদুল আজিজ বলেন, 'সমস্ত অপারেশনই আমাদের এখানে হয় এবং কম বয়সের, কম ওজনের বাচ্চা থেকে শুরু করে বড় বাচ্চা সব রকমের বাচ্চাদের অপারেশনই আমরা করি।'

বেসরকারি একটি গবেষণা বলছে, জন্মগত হৃদরোগে আক্রান্ত পঞ্চাশ ভাগ শিশুই মারা যাচ্ছে বিনা চিকিৎসায়। মৃত্যু হার কমাতে এ সেবা রাজধানীর বাইরে ছড়িয়ে দিতে সরকারের প্রতি আহ্বান বিশেষজ্ঞ চিকিৎসকদের।