SomoyNews.TV

শেয়ার বাজার

আপডেট- ০৩-০২-২০১৮ ১১:৪৯:৪৩

সূচক ও লেনদেনের নিম্নমুখী প্রবণতায় ডিএসই'র সপ্তাহ পার

dse

সূচক এবং লেনদেনের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহ পার করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ। সাত দিনের ব্যবধানে টাকার অংকে লেনদেন কমেছে ১২ শতাংশ এবং প্রধান সূচক কমেছে ১শ' ৯৪ পয়েন্ট। সেইসাথে দর হারিয়েছে ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানই।

গেল সপ্তাহের মাঝামাঝি বাংলাদেশ ব্যাংকের ঘোষিত মুদ্রানীতিতে ব্যাংকের ঋণ দেয়ার সুযোগ কিছুটা কমানো হয়, এতে পুঁজিবাজারে কিছুটা স্থবিরতা লক্ষ্য করা যায় সপ্তাহ জুড়েই। সপ্তাহের সর্বোচ্চ লেনদেন হয় বুধবার ৪শ' ৭২ কোটি টাকা আর সর্বনিম্ন ছিল বৃহস্পতিবার ৩শ ২৯ কোটি টাকা। ৬ হাজার২শ ১৫ পয়েন্ট নিয়ে সপ্তাহ শুরু করে প্রধান সূচক সপ্তাহ শেষে ৬ হাজার ২১ পয়েন্টে নেমে আসে। বাজারের অন্যান্য সূচকও কমেছে একইরকমভাবে ।

গেলো সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৪৮ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। কমেছে ২শ'৭৪ টির এবং অপরিবর্তিত ছিলো ১৬ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

গেলো সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ৫ প্রতিষ্ঠান ছিলো মুন্নু সিরামিকস, আলিফ ইন্ডাস্ট্রিজ, মুন্নু জুট, তাকাফুল ইন্সুরেন্স ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো। অন্যদিক দর হারানো প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষ ৫ এ ছিল- ন্যাশনাল পলিমার, লংকাবাংলা ফাইনান্স, মোজাফ্ফর হোসেন স্পিনিং মিলস, জিকিউ বলপেন ও বাংলাদেশ বিল্ডিং সিস্টেম। এসপ্তাহে আরএকে সিরামিক্স, গ্রামীন ফোন,ও প্রাইম ফাইনান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড তাদের শেয়ার হোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।