সম্পূর্ণ নিউজ সময়
স্বাস্থ্য
১ টা ৫২ মিঃ, ১৯ ডিসেম্বর, ২০১৭

মাদারীপুরে হঠাৎ অস্বাভাবিক হারে বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা

গত এক সপ্তাহ ধরে ১০০ শয্যার মাদারীপুর সদর হাসপাতালে অস্বাভাবিক হারে বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, আক্রান্ত রোগীদের চাপে ফ্লোরে চিকিৎসা দিতে হচ্ছে। ভাইরাস জনিত কারণে এই সমস্যা হচ্ছে উল্লেখ্য করে পরিষ্কার পরিচ্ছন্ন ও পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শ দিয়েছে জেলার স্বাস্থ্য বিভাগ।
Somoy News
স্বাস্থ্য সময় ডেস্ক

গত কয়েকদিনে মাদারীপুরে ডায়রিয়ার প্রকোপ আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। রাত দিন সমান তালে একের পর এক ডায়রিয়া আক্রান্ত রোগী আসছে ১শ শয্যার মাদারীপুর সদর হাসপাতালে। ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের জন্য মাত্র ছয়টি আসন থাকলেও প্রতিদিন গড়ে ৩০-৩৫ জন রোগী ভর্তি হচ্ছেন। এর মধ্যে শিশু ও বৃদ্ধের সংখ্যাই বেশি। অবশ্য পরিস্থিতি সামাল দিতে ওষুধ, স্যালাইন সরবরাহসহ সব ধরনের সহযোগিতা করে যাচ্ছে জেলার স্বাস্থ্য বিভাগ।

হাসপাতালের চিকিৎসা নিতে আসা রোগীরা জানান, 'হঠাৎ করে ডায়রিয়া শুরু হয়ে যায়। বাড়িতে কোনো উন্নত না হওয়া হাসপাতালে ভর্তি হই।'  

অন্য আরেকজন জানান, 'আমি সন্তানের বয়স মাত্র চার বছর। তার ডায়রিয়া শুরু হলে না কমায় আমি হাসপাতালে নিয়ে আসি।'

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় ফ্লোরে চিকিৎসা দিতে হচ্ছে। পাশাপাশি হিমশিম খেতে হচ্ছে সংশ্লিষ্টদের।

মাদারীপুর সদর হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স সীমা বিশ্বাস, আমাদের ডায়রিয়া রোগীর জন্য সিট আছে মাত্র ছয়জনের। কিন্তু প্রতিদিন এখানে ২৫ থেকে ৩০ জন লোক ভর্তি হয়। এতে রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খেতে হয়।

মাদারীপুর সদর হাসপাতালের মেডিকেল অফিসার আল বিধান সানাউল্লাহ বলেন, 'ঋতু পরিবর্তনের সঙ্গে এই ডায়রিয়াটা দেখা দিয়েছে। শীতের মাত্রা কমা সঙ্গে ডায়রিয়াও কমে যাবে। চিকিৎসা ক্ষেত্রে আমরা স্যালাইন, অ্যান্টিবায়োটিক ব্যবহার করছি।'

মাদারীপুরের সিভিল সার্জন দিলীপ কুমার দাস বলেন, 'পুষ্টিহীনতা ও ঠান্ডাজনিত কারণে এই রোগের প্রকোপ বেড়েছে।'
 
গত ৭দিনে মাদারীপুর সদর হাসপাতালে ২শ’ জন রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হন। আর চিকিৎসাধীন আছেন অর্ধশতাধিক রোগী।

/এজে

© ২০২১ সময় মিডিয়া লিমিটেড
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়