সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৫ টা ৫৩ মিঃ, ১১ ডিসেম্বর, ২০১৭

কৃষকদের প্রযুক্তি ব্যবহারে অনীহা, শীর্ষস্থান অর্জনে পিছিয়ে বাংলাদেশ

আধুনিক প্রযুক্তি ব্যবহারে কৃষকদের অনীহা আর দুর্বল বিপণন কাঠামোর কারণে কৃষি উৎপাদনে শীর্ষস্থান অর্জন করতে পারছেনা বাংলাদেশ। রোববার রাজধানীর ফার্মগেটের কৃষি গবেষণা পরিষদে আয়োজিত এক সেমিনারে এ মন্তব্য করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
বাণিজ্য সময় ডেস্ক

এসময়, কৃষিখাতে বিদ্যমান সমস্যা সমাধানের পাশাপাশি কৃষক স্বার্থ সুরক্ষায় সরকারের নীতিমালায় পরিবর্তন আনা হবে বলেও জানান পরিকল্পনামন্ত্রী। সেমিনারে দীর্ঘমেয়াদী কৃষিখাতের উন্নয়নে চাষাবাদ প্রক্রিয়ার আধুনিকায়নের ওপর জোর দেন বিশেষজ্ঞরা। সার্ক চার্টার দিবস উপলক্ষে সেশনভিত্তিক ৪টি সেমিনার ও একদিনের কৃষি উপকরণ প্রদর্শনীর আয়োজন করে বাংলাদেশ কৃষি অধিদপ্তর। এসময় পরিকল্পনামন্ত্রী জানান, উন্নত প্রযুক্তি ব্যবহারে মাঠ পর্যায়ে কৃষকদের প্রশিক্ষণ, আর কৃষি যন্ত্রপাতি ক্রয়ে ভর্তুকি বৃদ্ধির চিন্তা করছে সরকার।

পরিকল্পনামন্ত্রী বলেন, 'ধান উৎপাদনে বিশ্বে আমাদের অবস্থান চতুর্থ, শাক সবজিতে তৃতীয়, মাছেও চতুর্থ। এসব পরিসংখ্যান আমাদের কৃষির উন্নতিকেই বোঝায়, কিন্তু সমস্যা হলো, আমরা কোন ক্ষেত্রেই এক নম্বর অবস্থানে নেই। আমি আসছে এক বছরে অন্তত: একটি খাতে বাংলাদেশকে শীর্ষস্থানে দেখতে চাই, সেজন্য প্রয়োজনে ভর্তুকি বাড়াবো, পরিবর্তন আসতে পারে নীতিমালাতেও।'

/ফাএ

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়