সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৯ টা ৮ মিঃ, ৬ ডিসেম্বর, ২০১৭

লক্ষ্যমাত্রা অর্জনে সুশীল সমাজকে এক সঙ্গে কাজ করতে হবে

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি অর্জনে সরকার, উন্নয়ন সহযোগী সংস্থা ও সুশীল সমাজকে এক সাথে কাজ করতে হবে। সেই সঙ্গে উন্নয়নের ধারায় জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি অবশ্যই আয় ও সম্পদের বৈষম্য কমানোর দিকে বেশি মনোযোগ দিতে হবে। বুধবার সকালে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশনে নাগরিক প্ল্যাটফর্মের নাগরিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশিষ্টজনেরা এসব কথা বলেন।
বাণিজ্য সময় ডেস্ক

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মাথায় রেখে আগামীতে ক্ষুধা ও দারিদ্রমুক্ত পৃথিবী গড়তে ২০১৫ সালে জাতিসংঘ ঘোষণা করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০। ওই ঘোষণায় নির্ধারণ করা হয় ১৭টি লক্ষ্যমাত্রা। এরপর থেকেই লক্ষ্য অর্জনে নানা পদক্ষেপ নিচ্ছে বাংলাদেশ। এসব কর্ম পরিকল্পনাকে দ্রুত বাস্তবরূপ দিতে করণীয় নির্ধারণে নাগরিক প্ল্যাটফরম বুধবার আয়োজন করে নাগরিক সম্মেলনের।

সম্মানীয় ফেলো সিপিডি দেবপ্রিয়, 'বিদেশে সাহায্যের ওপর নির্ভর করতে হয়। কারণ সরকার তো এডিপিতে কোনো এনজিও বা অন্য কাজের জন্য অর্থ বরাদ্ধ করেন না। আমরা বার বার বলেছি যে, এসডিজি ট্রাস্ট ফান্ড গঠন করেন।'

আলোচনায় উঠে আসে সময়ের মধ্যে এসডিজি অর্জনের সাফল্য দেখাতে অবশ্যই উন্নয়ন সহযোগীদের সঙ্গে নিয়েই এগিয়ে যেতে হবে সরকারকে।

সিডিপির চেয়ারম্যান রেহমান সোবহান বলেন, 'উন্নয়নের পথে এগিয়ে যেতে সরকার একা হাঁটলে কাঙ্ক্ষিত সাফল্য পাওয়া কঠিন হবে।'

সম্মেলনে 'অন্তর্ভুক্তিমূলক রূপান্তরের খোঁজে, কাউকে পেছনে রাখা যাবে' শীর্ষক গবেষণা পত্র প্রকাশ করে নাগরিক প্ল্যাটফরম। যেখানে সুপারিশ করা হয় বৈষম্য নিরোধ আইন করাসহ বিপন্ন জনগোষ্ঠীর জন্য চাহিদাভিত্তিক নীতি প্রণয়ন করার।

/ফাএ

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়