সম্পূর্ণ নিউজ সময়
স্বাস্থ্য
৮ টা ৪০ মিঃ, ২২ নভেম্বর, ২০১৭

বাচ্চা প্রসবের ৮৩ ভাগই সিজারিয়ান!

দেশের প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালগুলোতে সন্তান জন্মদানের ৮৩ ভাগই হয় সিজারিয়ানের মাধ্যমে। আইসিডিডিআরবি ও রিপোর্টের বাংলাদেশে মাতৃমৃত্যু ও স্বাস্থ্যসেবা বিষয়ক সর্বশেষ জরিপে এ তথ্য উঠে আসে। বাল্যবিবাহ, অস্বাভাবিক অস্ত্রোপচার , প্রসবকালীন স্বাস্থ্যসেবা নিশ্চিত না হওয়াসহ নানা কারণে বেড়েছে মাতৃ মৃত্যুহারও। তবে মাতৃ মৃত্যুহার কমানোসহ বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের বাণিজ্য বন্ধে জেল জরিমানাসহ প্রয়োজনে হাসপাতাল বন্ধের হুঁশিয়ারি দেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী।
Somoy News
স্বাস্থ্য সময় ডেস্ক

২০১৬ সালে প্রতি ১ লাখে মাতৃমৃত্যু হার ১৯৬ জন। ২০০১ থেকে ২০১৬ সালের মধ্যে মাতৃ মৃত্যুহার ৩২২ থেকে কমে ১৯৪ তে এলেও ২০১৬ সালে এসে আবার তা বেড়ে যায়।

২০১০ সালের পর মাতৃ মৃত্যুহার অপরিবর্তিত থাকলেও নানা কারণে বদলে যায় ১৬ সালের চিত্র। তবে এ হার কমানোর নানা করণীয় নিয়ে আলোচনা উঠে আসে রাজধানীর একটি হোটেলে আয়োজিত মাতৃ মৃত্যুহার ও স্বাস্থ্যসেবা বিষয়ক জরিপ প্রকাশ অনুষ্ঠানে।

জরিপে আরো উঠে আসে, বর্তমানে বছরে প্রায় ১০ লাখ সিজারিয়ান অপারেশন হচ্ছে। ২০১০ সালের ১২ ভাগ সিজারিয়ান অপারেশন ২০১৬ সালে অস্বাভাবিকভাবে বেড়ে দাঁড়ায় ৩১ ভাগে যা মাতৃ মৃত্যুহার বাড়ার কারণ হিসেবেও চিহ্নিত হয়।

ভয়ের খবর হলো, দেশের প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিকে সম্পাদিত সকল প্রসবের ৮৩ ভাগই হচ্ছে সিজারিয়ান অপারেশন।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, 'প্রাইভেট হাসপাতালগুলোর বাণিজ্যিক আচরণ যেভাবেই হোক বন্ধ করা হবে।'  

জরিপে বলা হয়, দেশে স্বাস্থ্যসেবার মান এখনো সন্তোষজনক নয়। সচেতনতা বৃদ্ধি, বাল্যবিবাহ রোধ, গর্ভকালে, প্রসব ও প্রসব পরবর্তী সময়ে মাতৃসেবায় সুযোগ বৃদ্ধির মাধ্যমে এসব সমস্যার ধীরে ধীরে সমাধান সম্ভব বলে মনে করছেন অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা।

/ফাএ

© ২০২১ সময় মিডিয়া লিমিটেড
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়