সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৬ টা ২ মিঃ, ১৬ নভেম্বর, ২০১৭

নয়াদিল্লিতে ৩৭তম আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু

ভারতের নয়াদিল্লিতে শুরু হয়েছে ৩৭তম আন্তর্জাতিক বাণিজ্যমেলা। মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মেলায় বিশ্বের ২২ টি দেশ থেকে নিজেদের পণ্যের প্রসারে অংশ নিয়েছেন ব্যবসায়ীরা। ইন্ডিয়া ট্রেড প্রমোশন অর্গানাইজেশনের আয়োজনে এ মেলা চলবে ২৭ নভেম্বর পর্যন্ত। আপাতত ব্যবসায়ীদের জন্য উন্মুক্ত থাকলেও ১৮ নভেম্বর থেকে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে এ মেলা।
বাণিজ্য সময় ডেস্ক

'স্টার্ট আপ ইন্ডিয়া, স্ট্যান্ড আপ ইন্ডিয়া' স্লোগানে নয়াদিল্লিতে শুরু হলো ১৪ দিনব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা। দিল্লির প্রগতি ময়দানে শুরু হওয়া এ মেলার প্রথম ৪ দিন বরাদ্দ রাখা হয়েছে শুধুমাত্র ব্যবসায়ীদের জন্য। গেলো বছর ৫শ' ও ১ হাজার রুপির নোট হঠাৎ বাতিল করে দেয়ায় খুব একটা জমে ওঠেনি এ মেলা। তবে এবার দেশের অর্থনৈতিক পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় মেলা জমে ওঠার প্রত্যাশা করছেন আয়োজকরা। মেলায় অংশ নিয়েছেন অন্তত ৩ হাজার ব্যবসায়ী। আন্তর্জাতিক বিভিন্ন পণ্যের পাশাপাশি এ মেলায় তুলে ধরা হচ্ছে ভারতের সংস্কৃতিকেও। মেলায় রয়েছে স্বাস্থ্য সচেতনতার বিষয়ে পরামর্শ দেয়ার জন্য হেলথ প্যাভিলিয়ন।

মেলার মধ্য দিয়ে ক্ষুদ্র ও মাঝারি আয়ের ব্যবসায়ীদের অর্থ-সহায়তা দেয়ার পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ করে দেয়া হচ্ছে। এ মেলার মধ্য দিয়ে ক্ষুদ্র ও মাঝারি রপ্তানিকারক, উদ্যোক্তা এবং বিনিয়োকারীরা পাচ্ছেন আস্থার জায়গা।

ভারতের শিল্প ও বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু বলেন, 'স্টার আপ ইন্ডিয়া এই উক্তির কোনো সীমাবদ্ধতা নেই। এটাই এখন বাস্তবতা। বর্তমানে দেশের ২০ হাজার মানুষ নতুন উদ্যোগতা হিসেবে পরিচিতি পেয়েছে। অন্য দেশের সঙ্গে তুলনা করলে ভারত দুই থেকে তিন অবস্থানে রয়েছে।'

এ বাণিজ্যমেলা ব্যবসার জন্য বৃহত্তম একটি প্লাটফর্ম। ভারত মহাদেশের সবচেয়ে বড় ভোগ্যপণ্যের মেলাও এটি। মেলার প্রবেশদ্বারে টিকিট বিক্রির নিয়ম না থাকায় প্রবেশের জন্য অনলাইন আর মেট্রো স্টেশন থেকে আগেভাগেই টিকিট কিনছেন দর্শনার্থীরা।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়