সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৬ টা ৩৩ মিঃ, ২৬ অক্টোবর, ২০১৭

করদাতাদের জন্য বাংলায় নতুন আয়কর আইন হচ্ছে

করদাতাদের বোধগম্য করতে বাংলায় নতুন আয়কর আইন তৈরি করা হচ্ছে। কর অঞ্চল-২ এর উদ্যোগে রাজধানীর বংশালে একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত আয়কর ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান জাতীয় রাজস্ব বোর্ড -এনবিআর সদস্য হাবিবুর রহমান আখন্দ।
বাণিজ্য সময় ডেস্ক

আয়কর ক্যাম্পে সহজে রিটার্ন দাখিল এবং ই-টিআইএন পেয়ে সন্তোষ প্রকাশ করেছেন করদাতারা। তবে পুরনো কর ফাইল চেয়ে অযাচিত হয়রানি বন্ধের দাবি জানিয়েছেন করদাতারা। করদাতাদের কর প্রদানে উদ্বুদ্ধ করতে বিভিন্ন অঞ্চলে আয়কর ক্যাম্পের আয়োজন করছে এনবিআর। এরই ধারাবাহিকতায় কর অঞ্চল -২ এর এই উদ্যোগ। আয়কর ক্যাম্পে রিটার্ন দাখিলসহ নানা কর সেবা পেয়ে খুশি করদাতারা।

আয়কর ক্যাম্পে আসা করদাতারা জানান, কীভাবে রিটার্ন দিবো, কীভাবে জমা দিবো, এই বিষয়গুলো জানার জন্য আমরা আসছি। এছাড়াও এলাকার মধ্যে এই সুযোগ সুবিধা পেয়ে ভাল লাগছে। তবে করের টাকার যথাযথ ব্যবহার এবং অযাচিত হয়রানি বন্ধের দাবি জানিয়েছেন করদাতারা।

করদাতারা জানান, আপনার আমাদের সহনশীল আচরণ করবেন। মাঝে মাঝে কিছু অভিযোগ শোনা যায়, যে ব্যবসায়ীরা অত্যাচারিত হচ্ছে।

অনুষ্ঠানে স্থানীয় এমপি, করদাতাদের নির্ভয়ে রিটার্ন দাখিলের আহবান জানিয়ে বলেন, ভীতি দূর করতে কর কর্মকর্তাদের আরো বন্ধুসুলভ আচরণ করতে হবে। এক্ষেত্রে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়ে এনবিআরের সদস্য বলেন, করদাতাদের জন্য সহজবোধ্য করে বাংলায় নতুন আয়কর আইন করা হচ্ছে।

বাংলাদেশ জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, ব্রিটিশদের আইন পরিবর্তন নতুন করে গ্রাহকদের জন্য আইন ট্যাক্স তৈরী করা হচ্ছে। আর এই আইনটি বাংলায় করা হচ্ছে।

স্থানীয় সংসদ সদস্যরা জানান, আপনার আর একটু জনগণের কাছে পৌঁছে যান। সহজে জনগণ বের হবে না। ট্যাক্স প্রদানের জন্য। ভয়ভীতি এত সহজেই শেষ হবে না।

ক্যাম্পে ১৭৫ জন নতুন করদাতা কর সনাক্তকরণ নাম্বার গ্রহণের পাশাপাশি রিটার্ন দাখিল করেন। অনুষ্ঠান জাতীয় পর্যায়ে তিন বছরের সর্বোচ্চ করদাতা, ব্যবসায়ী কাউছ মিয়াকে সম্মাননা ক্রেস্ট এবং নতুন করদাতাদের আয়কর সনদপত্র বিতরণ করা হয়।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়