সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
২১ টা ৪২ মিঃ, ২৪ অক্টোবর, ২০১৭

ব্যক্তিগত গাড়ির ব্যবহার কমানোর পরিকল্পনা সিঙ্গাপুরের

আগামী বছরের ফেব্রুয়ারি থেকে ব্যক্তিগত গাড়ির ব্যবহার শূন্যের কোটায় নামিয়ে মানুষেকে গণপরিবহনের দিকে উৎসাহিত করার পরিকল্পনা করেছে সিঙ্গাপুর। ঘনবসতিপূর্ণ হওয়ায় ও রাস্তাঘাটের সংকট থাকায় অপেক্ষাকৃত ব্যয়বহুল এই শহরটিতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।
বাণিজ্য সময় ডেস্ক

দেশটিতে ১২ শতাংশ জমি রাস্তার জন্য ব্যবহার হয়েছে। তাই নতুন করে এ খাতে আর জমি বাড়ানোর সুযোগ নেই। তাই নতুন এ সিদ্ধান্ত নিয়ে দেশটির ল্যান্ড ট্রান্সপোর্ট অথোরিটি (এলটিএ) জানিয়েছে, রাস্তায় গণপরিবহনের সংখ্যা বাড়িয়ে ব্যক্তিগত গাড়ির ব্যবহার কমিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে। কেননা এখানে দিনে দিনে এই ব্যক্তিগত গাড়ির ব্যবহার বেড়েই চলেছে। আর এ কারণেই ভবিষ্যৎ ব্যক্তিগত গাড়ি ক্রয়ের ক্ষেত্রে কঠোর নিয়মের বেড়াজালে আটকে দেওয়া হয়েছে। দেশটিতে কেউ গাড়ি কিনতে চাইলে প্রথমেই তাকে ১০ বছর মেয়াদি একটি সার্টিফিকেট সংগ্রহ করতে হবে।

তবে সার্টিফিকেট সংগ্রহের চেয়েও যে বিষয়টি বেশি পীড়াদায়ক তাহলো এটি সংগ্রহে ব্যক্তিকে গুণতে হবে ৩ হাজার ৭ শ ডলার। সে হিসাবে দেখা গেছে, সার্টিফিকেটসহ একটি গাড়ি কিনতে যে অর্থের প্রয়োজন তা যুক্তরাষ্ট্রের চেয়ে চারগুণ বেশি। এ কারণেই আয়তনে ছোট্ট এই দেশটিতে এক অর্থে গাড়ি কিনতে নিরুৎসাহিতই করা হচ্ছে।

এলটিএ জানিয়েছে, নতুন এই পদ্ধতি অবলম্বনের কারণে সিওই বা  সার্টিফিকেট অব এনরোলমেন্টে খুব একটা প্রভাব ফেলবে না। কারণ বেশির ভাগ গাড়িই নতুন নয়। এক্ষেত্রে পুরনো গাড়ির দিকেও অনেক ঝুঁকে। সংস্থাটি আরও জানিয়েছে, এ লক্ষ্যে ব্যক্তিগত গাড়ি ও মোটরসাইকেল শূন্য দশমিক ২৫ শতাংশ থেকে শূন্যের কোটায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়