সম্পূর্ণ নিউজ সময়
স্বাস্থ্য
৯ টা ৫৯ মিঃ, ২৩ অক্টোবর, ২০১৭

কঠিন রোগ থেকে মুক্তি পেতে ইসবগুলির ভুষি!

ইসবগুলের ভুষি প্রচুর ফাইবার ও অন্যান্য উপাদান সমৃদ্ধ একটি বীজ। অনেকেই প্রত্যহ সকালে এটা খেয়ে থাকে। কিন্তু এই ভুষি যে আমাদের অনেক কঠিন রোগের প্রতিরোধ করে তা হয়তো জানি না। জেনে নেই ইসবগুল ভুষির খাওয়ার ফলে কঠিন কিছু রোগের থেকে মুক্তি।
স্বাস্থ্য সময় ডেস্ক

পেট পরিষ্কার রাখতে
ইসবগুলের ভুষি পাকস্থলীতে পানির সংস্পর্শে আসামাত্র জেল তৈরি করে ও স্টুলের ভলিউম বৃদ্ধি করে কোষ্ঠবদ্ধতা দূর করে।

হজমের সমস্যা দূর করতে
পাকস্থলী ঠাণ্ডা বা শীতল রাখতে ও হজমের সমস্যা দূর করতে ইসবগুলের তুলনা নেই। পেটব্যথার উপশম করে ইসবগুলের ভুষির শরবত। এ ছাড়া আইবিএসের সমস্যা সমাধানে ভালো ফল দেয় ইসবগুলের ভুষি। যারা আমাশয়ে ভুগছে, তাদের জন্যও ভালো।

ওজন কমাতে
খাবার খাওয়ার ৩০ মিনিট আগে ১০ গ্রাম ইসবগুলের ভুষি পানিতে মিশিয়ে খেতে হবে। এতে অন্যান্য খাবারের অতিরিক্ত চাহিদা কমে যায়। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

দুর্বলতা দূর করতে
প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস হালকা গরম দুধের সঙ্গে মধু ও ইসবগুলের ভুষি মিশিয়ে শরবত তৈরি করে খেলে শরীরের দুর্বলতা দূর হয়। মাথা ঘোরা বা হাত-পা জ্বালাপোড়া হলে এক গ্লাস আখের গুড়ের শরবতের সঙ্গে ইসবগুলের ভুষি মিশিয়ে খেলে ভালো উপকার পাওয়া যায়।

হৃদরোগের ঝুঁকি কমায়
ইসবগুলের ভুষি একটি হাইপোকোলেস্টেরলিক ফুড, যা রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায় ও ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়। এ ছাড়া এটি রক্তে ট্রাই-গ্লিসারাইডের পরিমাণ কমায়। ফলে হৃদরোগের ঝুঁকি কমে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়