সম্পূর্ণ নিউজ সময়
লাইফস্টাইল
১৩ টা ২৬ মিঃ, ৮ জুন, ২০২১

ওজন কমাতে পান করুন ‘মেথি চা’

ওয়েব ডেস্ক

সামান্য ঠান্ডা-কাশিতেই এখন করোনার উপসর্গ ভেবে দুশ্চিন্তা বাড়ছে অনেকের মধ্যে। সাধারণ বদহজম বা পেটের সমস্যাকেও কোভিড বলে মনে করছেন অনেকে। বিশেষজ্ঞদের মতে, করোনা প্রতিরোধের অন্যতম উপায় হচ্ছে শরীরের প্রতিরোধ শক্তি বাড়ানো। সেক্ষেত্রে ভেষজ উপাদানগুলো বেশ কার্যকরী।

ভেষজ মসলা হিসেবে মেথি বীজ সবার কাছেই বেশ পরিচিত। ওজন কমাতে মেথি যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তেমনি কোষ্ঠকাঠিন্য দূর করে এবং ডায়াবেটিসের মতো অসুখ নিয়ন্ত্রণে রাখতে অত্যন্ত কার্যকরী এটি।

করোনাকালে শরীরের প্রতিরোধ শক্তি বাড়াতে মেথি চা পান করতে পারেন। এ চা পানে যেসব উপকারিতা পাওয়া যাবে।

১. মেথি পাতায় পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়া যায়। রক্তশূন্যতা প্রতিরোধ ও হাড়কে শক্তিশালী করার জন্য এ চা বেশ উপকারী।

২. নিয়মিত মেথি চা পান করলে কিডনিতে অক্সিজেন সমৃদ্ধ রক্ত সরবরাহে সহায়তা করে। যা কিডনির পাথরের মতো সমস্যা দূর করতে কার্যকর।

৩. অ্যাসিডিটি বা হজমের যাবতীয় সমস্যা সহজেই নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে মেথি চা। এছাড়াও মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা পেট পরিষ্কার রাখার পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূরে রাখতে সাহায্য করে।

৪. প্রতিদিন সকালে খালি পেটে মেথি চা খেতে পারলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। ফলে হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে। সেই সঙ্গে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে।


কীভাবে তৈরি করবেন মেথি চা:

প্রথমে ১ চামচ মেথি গুঁড়ো নিন। দেড় কাপ ফুটন্ত গরম পানিতে ওই গুঁড়ো মিশিয়ে দিন। এর সঙ্গে ১ চামচ মধু মেশাতে পারেন। চাইলে এর সঙ্গে চা পাতা বা তুলসি পাতাও মেশাতে পারেন। সমস্ত উপকরণ একসঙ্গে দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। এবার ছেঁকে নিয়ে সামান্য ঠান্ডা করে পান করুন।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়