সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
৯ টা ৫৩ মিঃ, ১৮ মে, ২০২১

চীনে বিয়েবিচ্ছেদ কমল ৭০ শতাংশ

চলতি বছরের প্রথম তিন মাসে চীনে বিয়েবিচ্ছেদ ৭০ শতাংশ কমে গেছে। নতুন একটি বিতর্কিত আইন কার্যকর হওয়ার পর এমন খবর এসেছে।
ওয়েব ডেস্ক

দেশটির নাগরিক বিষয়ক মন্ত্রণালয়ের তথ্যে জানা গেছে, ২০২১ সালের প্রথম তিন মাসে দুই লাখ ৯৬ হাজার বিয়েবিচ্ছেদ নিবন্ধন করা হয়েছে। আগের তিন মাসের তুলনায় যা এক দশমিক শূন্য পাঁচ শতাংশ কম। আর গত বছরের একই সময়ের তুলনায় যা এক দশমিক শূন্য ছয় শতাংশ কম।-খবর গার্ডিয়ানের

আরও পড়ুন: মঙ্গলে সফলভাবে অবতরণ করল চীনা নভোযান ঝুরং 

চীনে বিয়েবিচ্ছেদের হার ক্রমাগত বাড়ছে। বিপরীতে নতুন বিয়ের হার কমতির দিকে। এতে জন্মহার কমে যাওয়ার কারিণে জনমিতি সংকটে পড়তে যাচ্ছে দেশটি।

এ অবস্থা থেকে উত্তরণে পারিবারিক ঐতিহ্যবাহী মূল্যবোধ ও বিয়েতে উৎসাহ দিয়ে আসছে চীন সরকার। এছাড়া বিবাহ বিচ্ছেদে চরমভাবে নিরুৎসাহিত করছে।

দেশটিতে নতুন আইন অনুসারে, বিয়েবিচ্ছেদ চাওয়া দম্পতিকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে অন্তত ৩০ দিন অপেক্ষা করতে হবে। বিচ্ছেদের আবেদন করার পর ৩০ ও ৬০ দিনের দুটি ধার্য তারিখে যদি কোনো দম্পতি উপস্থিত হতে ব্যর্থ হন, তবে সেই আবেদন স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

যদিও গৃহসহিংসতার মতো বড় অপরাধগুলোতে এই আইন কার্যকর হবে না। এই আইনে বিবাহ বিচ্ছেদ কঠিন হয়ে পড়ায় মানুষের মন পরিবর্তন হয়ে যাচ্ছে। যে কারণে বিচ্ছেদের হার কমতির দিকে। 

সামাজিকমাধ্যম ওয়েবোতে এক ব্যক্তি বলেন, যদি বিচ্ছেদে বাধা দিতে আপনি সব পথ অবলম্বন করেন, তবে সংখ্যা তো কমবেই। কিন্তু বিচ্ছেদ করতে না পারায় মানুষের যন্ত্রণা কতটুকু বেড়েছে, সেই পরিসংখ্যান কোথাও নেই।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়