সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৮ টা ৫ মিঃ, ১৮ মে, ২০২১

ক্রিপ্টোকারেন্সির দাপটে নড়বড়ে অবস্থায় এলন মাস্ক

কিছুদিন আগেই টুইট করে জানালেন, টেসলার গাড়ি বিক্রিতে লেনদেন হবে বিটকয়েনে। হঠাৎই বেড়ে গেল টেসলার শেয়ারের দাম। এরপর আবার ঘোষণা দিলেন, বিটকয়েনে বিক্রি হবে না টেসলার গাড়ি। এমন মন্তব্যে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ব্যক্তির অবস্থান থেকে ছিটকে পড়লেন মার্কিন বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার স্বত্বাধিকারী এলন মাস্ক। বর্তমানে শীর্ষ ধনীদের তালিকায় তৃতীয় অবস্থানে গেছেন তিনি। এক টুইটবার্তায় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের বাজার অস্থির করে দিয়েছেন তিনি।
ঈষিতা ব্রহ্ম

বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তির অবস্থান দখলে আছে মার্কিন অনলাইন জায়ান্ট অ্যামাজান প্রতিষ্ঠাতা জেফ বেজসের। এরপরের রানার আপের অবস্থানেই ছিলেন এলন মাস্ক। কিন্তু এক টুইট বার্তায় তিনি হারালেন তার অবস্থান। বর্তমানে বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি বিলাসবহুল পণ্যের প্রতিষ্ঠান এলভিএমএইচের চেয়ারম্যান বার্নার্ড আর্নল্ট।

মাস্কের মোট সম্পদের পরিমাণ ৬ হাজার কোটি ডলার। জানুয়ারি থেকে যা ২৪ শতাংশ কম। টুইটারে বিটকয়েন ব্যবহার না করার টুইট বার্তা দেওয়ার পর টেসলার শেয়ারের দর কমে যায় ২ শতাংশের বেশি। অর্থের পরিমাণে শেয়ারের দর প্রায় ৯০০ ডলার থেকে নেমে আনে ৫শ' ৭৬ ডলারে।

আরও পড়ুন - এবার বিট কয়েনের দরপতন

গেল সপ্তাহেই এলন মাস্ক ঘোষণা দেন টেসলার গাড়ি ক্রিপ্টোকারেন্সি দিয়ে কেনা যাবে না। অথচ ফেব্রুয়ারিতে মাস্ক ঘোষণা দেন বিটকয়েনে বিনিয়োগের। কেনেন ১৫০ কোটি ডলারের বিটকয়েন। বিটকয়েন বিশ্বের প্রথম উন্মুক্ত-উৎসের ক্রিপ্টোকারেন্সি, যেটিকে বিকেন্দ্রিক ডিজিটাল মুদ্রা বলা হয়। এখানে লেনদেনের জন্য কোনো ধরনের অর্থনৈতিক প্রতিষ্ঠান প্রয়োজন হয় না। এটি কোনো দেশের সরকার কর্তৃক ইস্যুকৃত মুদ্রাও না।

২০০৯ সালে সাতোশি নাকামোতো ছদ্মনামে কোনো এক ব্যক্তি বা গোষ্ঠী এই মুদ্রাব্যবস্থার প্রচলন করে, যা পিয়ার-টু-পিয়ার মুদ্রা বলে অভিহিত হয়। কম্পিউটারে জটিল গাণিতিক সমাধানের মাধ্যমে এই মুদ্রার উৎপাদন করা হয়, যেটিকে ‘মাইনিং’ বলে। যত বেশি মুদ্রা উৎপাদন হয়, গাণিতিক জটিলতাও তত বাড়ে।

এতে বিশেষ কম্পিউটারে মুদ্রা মাইনিং করতে ব্যাপক বিদ্যুৎ খরচের প্রয়োজন পড়ে। কখনো কখনো কয়লাসহ জীবাশ্ম-জ্বালানি ব্যবহার করে উৎপাদন করতে হয় এই মুদ্রা। এতে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ ব্যাপক প্রভাব পড়ে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। পরিবেশ দূষণে সহায়ক কোনো প্রকল্পে বিনিয়োগ করবেন না বলেই বিটকয়েনে গাড়ি বিক্রির সিদ্ধান্ত থেকে সরে এসেছেন মাস্ক।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়