সম্পূর্ণ নিউজ সময়
মহানগর সময়
৪ টা ৪২ মিঃ, ১৮ মে, ২০২১

দ্বিতীয় ডোজ নিতে এসে ভোগান্তিতে সাধারণ মানুষ

অন্তত ১৫ লাখ মানুষ আপাতত পাচ্ছেন না দ্বিতীয় ডোজের টিকা। তবে আশার কথা হলো, তাদের অ্যাস্ট্রাজেনেকার টিকাই দিতে চায় সরকার। যদিও সেই টিকা কোথা থেকে পাওয়া যাবে তা এখন পর্যন্ত নিশ্চিত নয়। এদিকে দ্বিতীয় ডোজ নিতে এসে ভোগান্তি পোহাতে হচ্ছে এখন থেকেই। কোনো কোনো হাসপাতালে মজুত শেষ হয়ে গেলেও অনেকে মোবাইলে সেখানেই টিকা দেওয়ার মেসেজ পাচ্ছেন।
আতিকুর রহমান তমাল

ষাটোর্ধ্ব মাহাতাব উদ্দিন। টিকা কার্ড অনুযায়ী তার দ্বিতীয় ডোজ টিকা নেবার কথা ছিল রোববার (১৬ মে)। সে মোতাবেক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পরপর দু'দিন এসে তিনি দেখেন নোটিশ দিয়ে কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

মাহতাব জানান, ডেট (তারিখ) অনুযায়ী টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য এসেছি। এসে দেখি বন্ধ।

তবে তিনি মোবাইলে টিকা নেওয়ার কোনো মেসেজ পাননি। যদিও মেসেজ পেয়ে একই হাসপাতালে টিকা নিতে এসে সোমবারও ফিরে গেছেন অনেকে। কবে টিকা পাবেন কিংবা এজন্য পরবর্তীতে মেসেজ দেওয়া হবে কিনা এসবের কিছুই জানেন না তারা।

আরও পড়ুন: ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধবিরতিতে বাইডেনের সমর্থন

হাসপাতালের পরিচালক বলছেন, আপাতত টিকা শেষ হয়ে গেছে। চাহিদা অনুযায়ী আবারও টিকা দেওয়া শুরু করবেন তারা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, যেহেতু আমাদের স্টকে নেই। সেজন্য বন্ধ রাখা হয়েছে। সরকার অন্যদেশ থেকে টিকা আনার চেষ্টা করছে। আসলে আবার দেওয়া হবে।

দেশে এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা নিয়েছেন প্রায় ৫৯ লাখ মানুষ। এদের মধ্যে ৩৮ লাখ দ্বিতীয় ডোজও পেয়েছেন। তবে বাকি ২১ লাখ মানুষ অপেক্ষমাণ থাকলেও টিকা আছে মাত্র ৫ লাখ ডোজ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. মো নাজমুল ইসলাম বলেন, যেহেতু স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভ্যাকসিনের মজুদ কম। যখন পাব তাদেরকে টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

শুরুর দিকে এক মাস পর কিন্তু দু'মাসের মধ্যে, পরবর্তীতে দু'মাসের পরে কিন্তু তিন মাসের মাঝের কথা বলা হলেও অধিদপ্তর এখন বলছে, ৪ মাসের মধ্যে টিকা নেওয়া যাবে। এর মাঝেই অক্সফোর্ডের টিকা সংগ্রহ করা সম্ভব বলে আশাবাদী অধিদপ্তর। তবে চার মাসের মধ্যে টিকা পাওয়া না গেলে কী হবে সেটির কোনো সদুত্তর নেই অধিদপ্তরের কারো কাছেই।

ওইদিকে চীনের উপহারের ৫ লাখ ডোজ চাইলেই সাধারণ জনগণকে দেওয়াও যাবে না। রোববার থেকে শুরু হয় চীনের টিকা দেওয়া কার্যক্রম, অধিদপ্তরও বলছে যে পরিমাণ টিকা আছে তা দিয়ে চলা সম্ভব সর্বোচ্চ এক সপ্তাহ।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়