সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
১১ টা ৪৩ মিঃ, ১৭ মে, ২০২১

যুক্তরাষ্ট্রের অনিচ্ছা সত্ত্বেও যা বলল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

আন্তর্জাতিক সময় ডেস্ক

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বর্বরতা অবিলম্বে বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। একইসঙ্গে যুদ্ধবিরতির আহ্বান জানান সংস্থাটির মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। তবে নিরাপত্তা পরিষদের বিবৃতি প্রকাশে ভেটো দিয়েছে ইসরায়েলের বন্ধু রাষ্ট্র যুক্তরাষ্ট্র। এদিকে ইসরায়েলকে সমর্থন দেয়ায় বাইডেনের দাওয়াত বর্জন করেছে মুসলিম নেতারা।

রোববার ইসরায়েল ফিলিস্তিন ইস্যুতে জরুরি ভার্চুয়াল বৈঠক করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এসময় সদস্যদেশগুলোর প্রতিনিধিরা চলমান সংঘাত বন্ধে সম্মতি প্রকাশ করেন। বৈঠকে অংশ নিয়ে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলার নিন্দা জানান বেশিরভাগ সদস্যদেশ। এসময় যুদ্ধবিরতির আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস।

তিনি বলেন, একদিকে রকেট হামলা অন্যদিকে বিমান থেকে বোমা হামলা। এই সংঘাত অবশ্যই বন্ধ হতে হবে। ইসরায়েল ও ফিলিস্তিন দুই রাষ্ট্রকেই এগিয়ে আসতে হবে।

তবে, নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতির খসড়া বিবৃতি প্রকাশে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসনের এমন সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে চীন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, ইসরায়েল ও ফিলিস্তিন নিয়ে শান্তিপূর্ণ আলোচনাকে সবসময় সমর্থন দেবে চীন। শান্তিপ্রতিষ্ঠার দায়িত্ব নিরাপত্তা পরিষদের। কিন্তু যুক্তরাষ্ট্রের জন্য সেটা সম্ভব হচ্ছে না।

এদিকে ফিলিস্তিন ইস্যুতে মার্কিন সরকারের অবস্থান ও ভূমিকার প্রতিবাদ জানিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের অনুষ্ঠান বর্জন করেছে মুসলমানদের অধিকার সংগঠনগুলোর নেতারা। মুসলিম সংগঠনগুলোর অভিযোগ, ফিলিস্তিনে ইসরায়েলি হামলার সরাসরি সমর্থন ও সহযোগিতা দিচ্ছে বাইডেন প্রশাসন। রোববার ওই অনুষ্ঠান হওয়ার কথা ছিল।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়