সম্পূর্ণ নিউজ সময়
স্বাস্থ্য
১০ টা ৩৪ মিঃ, ১৭ মে, ২০২১

এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন জাতীয় অধ্যাপক আব্দুল মালিক

বাংলাদেশে উচ্চ রক্তচাপের ঝুঁকি হ্রাস করতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিককে এক্সিলেন্স অ্যাওয়ার্ডে ভূষিত করেছে ওয়ার্ল্ড হাইপারটেনশন লীগ।
মুজাহিদ শুভ

দেশে উচ্চ রক্তচাপ সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা তৈরি ও রোগটি নিয়ন্ত্রণে কৃতিত্বপূর্ণ ভূমিকা রাখার স্বীকৃতি স্বরূপ তাকে এই পুরষ্কার দিয়েছে সংস্থাটি।

সোমবার (১৭ মে) দুপুরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবছর ১৭ মে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবসে এই পুরষ্কার ঘোষণা করা হয়। এ বছর জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক ‘ডিপ্লোম্যাসি অ্যান্ড অ্যাডভোকেসি ফর পপুলেশন হাইপারটেনশন রিস্ক রিডাকশন’ ক্যাটাগরিতে এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ লাভ করেছেন, যা বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের একটি বিষয়।

এতে আরও বলা হয়, বাংলাদেশের হৃদরোগ চিকিৎসার পথিকৃৎ ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি ব্রিগেডিয়ার মালিক দীর্ঘদিন ধরে বাংলাদেশে উচ্চ রক্তচাপ ও অন্যান্য হৃদরোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে নিরন্তর কাজ করে যাচ্ছেন।

গণমুখী সেমিনার, ফ্রি হাইপারটেনশন ক্লিনিক, সচেতনতামূলক লিফলেট, পোস্টার, ব্যানার প্রদর্শন, আলোচনা অনুষ্ঠান, বৈজ্ঞানিক সেমিনারসহ নানাবিধ উপায়ে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ দেশব্যাপী উচ্চ রক্তচাপ ও অন্যান্য হৃদরোগ বিষয়ে সচেতনতা ও নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে। বর্তমানে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তরের এনসিডিসি কন্ট্রোল প্রোগ্রাম এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে এবং রেসল্ভে টু সেভ লাইভস ইউসের সহযোগিতায় সিলেট বিভাগের এবং কিশোরগঞ্জ ও জামালপুরের ৫৪টি উপজেলায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি পরিচালিত হচ্ছে। পর্যায়ক্রমে দেশের সব কয়টি উপজেলায় এই কার্যক্রম বিস্তৃত করার পরিকল্পনা রয়েছে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়