সম্পূর্ণ নিউজ সময়
স্বাস্থ্য
৩ টা ৫০ মিঃ, ১৬ মে, ২০২১

এখনো অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট কেনার সিদ্ধান্তেই রয়েছে সরকার

রাশেদ লিমন

কোভিড রোগীদের চিকিৎসায় ৪৩টি অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই মধ্যে চারটি কেনা হয়েছে আর সেগুলো জুলাই নাগাদ পৌঁছাবে কেন্দ্রীয় ওষুধাগারে। বসানো হবে সরকারি কোভিড হাসপাতালে। প্রতি সেট প্ল্যান্ট নিরবচ্ছিন্ন অক্সিজের সরবরাহ করবে এক হাজার শয্যায়।

করোনা চিকিৎসায় একমাত্র ভরসা অক্সিজেন। আর সেক্ষেত্রে নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে দরকার সেন্ট্রাল অক্সিজেন। আর করোনার দুই ধাক্কায় এর অভাব হারে হারে টের পেয়েছে বাংলাদেশ।

অবশেষে নড়েচড়ে বসেছে সরকার। কেনা হচ্ছে ৪০টির বেশি অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট। একেকটি মেশিন স্বয়ংক্রিয়ভাবে প্রতি মিনিটে ৪০৫ লিটার পর্যন্ত অক্সিজেন উৎপাদনে সক্ষম। প্রতি সেট মেশিন থেকে অক্সিজেন সরবরাহ করা যাবে এক হাজার শয্যায়। প্রয়োজনে সিলিন্ডারের মাধ্যমেও অক্সিজেন দেয়া যাবে।

কেন্দ্রীয় ওষাধাগার সিএমএসডির পরিচালক ডা. মোহাম্মদ নিজাম উদ্দিন বলেন, আমরা তো প্রাকৃতিক অক্সিজেন গ্রহণ করি, এ মেশিন দ্বারা আমরা জেনারেটরের মাধ্যমে সিলিন্ডারে করে রোগীদের দিয়ে থাকি এ ধরনের অক্সিজেন এখানে উৎপাদন হবে। যদি কোনো কারণে প্ল্যান্টটা কাজ করতে সমস্যা হয় তাহলে ওই প্ল্যান্টটা থেকে সিলিন্ডারে প্রবেশ করানো যাবে।

কেন্দ্রীয় ঔষধাগার সিএমএসডি বলছে, এরই মধ্যে তিনটি মেশিন কেনা হয়েছে, হাতে আসবে তিন মাসের মধ্য। বাকি আরও ৪০টি ক্রয়ের প্রক্রিয়া চলমান রয়েছে।

ডা. মোহাম্মদ নিজাম উদ্দিন বলেন, আপাতত ৩টা আনা হচ্ছে, আর এগুলো আমরা ১২ সপ্তাহের মধ্যে পেয়ে যাব আশা করি। আরও ৪০টি কেনার জন্য সিসিইউতে প্রস্তাবনা পাঠানো হয়েছে। অনুমোদন যদি পেয়ে যাই, তাহলে পরবর্তীতে ক্রয় কার্যক্রম গ্রহণ করা হবে।    

স্বাস্থ্য অধিদপ্তর বলছে প্রাথমিকভাবে রাজধানীর কোভিড হাসপাতালগুলোতে এসব প্ল্যান্ট বসানোর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের (হাসপাতাল) পরিচালক ডা. ফরিদ হোসেন মিয়া বলেন সময় নিউজকে বলেন, আমরা চাচ্ছি কোভিড হাসপাতাল বিশেষ করে ঢাকা মহানগর ছাড়াও ঢাকার বাইরে মহানগরে এটা দেয়ার চেষ্টা করা হবে।   

সব অক্সিজেন জেনারেটর স্থাপন হলে সরবরাহের সক্ষমতা প্রায় দ্বিগুণ হবে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়