সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
১৪ টা ৪৩ মিঃ, ১৫ মে, ২০২১

ফিলিস্তিনের প্রতি বেশ কয়েকটি আরব রাষ্ট্রের সংহতি

ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর সামরিক অভিযানের কারণে শেখ জারাহ, গাজা এবং পশ্চিম তীরে সহিংসতা বৃদ্ধির মধ্যে বেশ কয়েকটি আরব রাষ্ট্র ফিলিস্তিনের সাথে সংহতি প্রকাশ করেছে বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম আরব নিউজ।
আন্তর্জাতিক সময় ডেস্ক

 এরই মধ্যে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, সৌদি আরব ফিলিস্তিন ও ইসরায়েল মধ্যে চলমান লড়াই থামানোর জন্য জাতিসংঘে আরব গ্রুপের বৈঠকের নেতৃত্ব দিচ্ছে। 

জাতিসংঘে সৌদি আরবের স্থায়ী প্রতিনিধি আবদুল্লাহ ইয়াহিয়া আল-মোলালিমি ইসরায়েলি হামলার কথা তুলে ধরার জন্য জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ভোলকান বোজকিরের সাথে সাক্ষাত করেছেন। 

এছাড়া তাদের প্রতিবেদনে আরও বলা হয়েছে, আল-মৌলালিমি জাতিসংঘে চীনের স্থায়ী প্রতিনিধিদের সাথেও সাক্ষাত করেছেন।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানও ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে ক্রমবর্ধমান সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

এ বিষয়ে তিনি বলেছেন, ‘সংযুক্ত আরব আমিরাত ইসরায়েল ও ফিলিস্তিনের ক্রমবর্ধ্মান সহিংসতা নিয়ে উদ্বিগ্ন। আমরা এই লড়াইয়ের ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানাই এবং সহিংসতা বন্ধ করার জন্যে দুই পক্ষকে আহ্বান জানাচ্ছি। 

তিনি আরও বলেন ‘সংযুক্ত আরব আমিরাত সকল পক্ষকে যুদ্ধবিরতি অবলম্বন করার জন্য অনুরোধ করছি। সেই সঙ্গে রাজনৈতিক সংলাপ শুরু করার আহ্বান জানাচ্ছি।’

ইরাকি সংবাদ সংস্থা আইএনএ জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি এবং তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়িপ এরদোগান দুজনের মধ্যে টেলিফোন চলাকালীন ফিলিস্তিনি জনগণের নিজস্ব রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকারও নিশ্চিত করার ওপর জোর দিয়েছেন। 

এদিকে তিউনিশিয়ার রাষ্ট্রপতি ফিলিস্তিনি ও তাদের শান্তির অধিকার এবং ফিলিস্তিনের স্বাধীন রাষ্ট্রকে সমর্থন করে একটি বিবৃতিও জারি করেছেন।  তিউনিশিয়ার রাষ্ট্রীয় সংস্থা টিএপি জানিয়েছে, দেশটির রাষ্ট্রপতি " ফিলিস্তিনের পবিত্র স্থানগুলির ইসরায়েলি বাহিনী দ্বারা উস্কানিমূলক হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়