সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
৩ টা ২ মিঃ, ১৫ মে, ২০২১

কোভিড বাণিজ্য: চীনের বিরুদ্ধে ভারতের গুরুতর অভিযোগ

আন্তর্জাতিক সময় ডেস্ক

বেশি দামে নিম্নমানের চিকিৎসা সরঞ্জাম চীন থেকে ঢুকছে ভারতে। এমন অভিযোগই উঠছে দেশের সংশ্লিষ্ট বেসরকারি বাণিজ্যিক সংস্থা এবং বিশেষজ্ঞদের মধ্যে থেকে।

বিশ্বের অন্য দেশগুলো যেখানে করোনাভাইরাসের বিরুদ্ধে একযোগে লড়ছে, একে অন্যকে সাহায্য করছে, সেখানে চীন এই পরিস্থিতিকে মুনাফা অর্জনের জন্য বেছে নিচ্ছে। চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে চীনের সংস্থাগুলো বিভিন্ন চিকিৎসা সরঞ্জামের দাম বাড়িয়েছে। 

জানা গেছে, তারা মূলত পাঠাচ্ছে ৫ ও ১০ লিটারের অক্সিজেন কনসেনট্রেটর এবং সিলিন্ডার। যার দাম চীনের বিভিন্ন সংস্থা বিভিন্ন রকম হাঁকছে। পাশাপাশি গত ১০ দিনে কনসেনট্রেটরের দাম অনেকটাই বাড়িয়েছে চীনা সংস্থাগুলো। 

কোনও কোনও ক্ষেত্রে দাম বাড়ানো হয়েছে সিলিন্ডার প্রতি ১০০ ডলারেরও বেশি। বাড়তি দাম দিয়ে যে সামগ্রী আসছে তার মান নিয়েও প্রশ্ন উঠছে বিশেষজ্ঞ শিবিরে। অন্য দিকে ত্রাণের কাজে এই সরঞ্জাম কেনা হলেও চীন কোনও ছাড় দিচ্ছে না। 

কিন্তু মুখে বেইজিং বলছে, তারা সবকিছুই মানবিক প্রচেষ্টা থেকে করছে। নয়াদিল্লিতে নিযুক্ত চীনা রাষ্ট্রদূতও এ কথাই বলছেন। ভারত-যুক্তরাষ্ট্র কৌশলগত অংশীদারি মঞ্চ কোভিড-যুদ্ধে ভারতকে এক লাখ অক্সিজেন কনসেনট্রেটর দিয়ে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছে। সেগুলোর মধ্যে বেশির ভাগই কেনা হচ্ছে চীন থেকে। 

তাদের লেনদেন সংক্রান্ত নথিতে দেখা গেছে, অক্সিজেন কনসেনট্রেটরের দাম ৩৪০ থেকে বাড়িয়ে ৪৬০ ডলার করেছে চীনা সংস্থাগুলো। এই কেনাবেচায় সরাসরি ভারত সরকারের কোনও ভূমিকা নেই। তারা বিশ্বের যেসব রাষ্ট্রের থেকে সরকারিভাবে কোভিড মোকাবিলার সরঞ্জাম আনাচ্ছে তার মধ্যে চীন নেই। 

ভারতের বেসরকারি সংস্থাগুলো যাতে দ্রুত নিজেরা সরঞ্জাম কিনতে পারে তার জন্য বিদেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রক্রিয়াটিতে সহায়তা করা হচ্ছে মাত্র। তাই এক্ষেত্রে জেনে বুঝেও ঘরোয়াভাবে বেইজিংকে দেশের বাণিজ্যিক সংস্থাগুলোর অভিযোগ পৌঁছে দেওয়া ছাড়া আর কিছু করার নেই আপাতত সাউথ ব্লকের। সূত্র: আনন্দবাজার

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়