সম্পূর্ণ নিউজ সময়
মহানগর সময়
৫ টা ১৫ মিঃ, ১৩ মে, ২০২১

ভারত থেকে যে তিন স্থান দিয়ে আসতে পারবে বাংলাদেশিরা

দেশে মহামারি করোনাভাইরাসের ঊর্ধ্বগতির কারণে বন্ধ করে দেয়া হয় সীমান্ত চলাচল। ফলে ভারতে আটকে পড়ে অনেক বাংলাদেশি নাগরিক। তাদের ফেরার সুবিধার্থে আরও তিনটি নতুন স্থলবন্দর ঠিক করে দিয়েছে সরকার।
সংগৃহীত
মহানগর সময় ডেস্ক

বুধবার (১৩ মে) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত থেকে দেশে ফিরতে আগামী রোববার (১৬ মে) থেকে দর্শনা, হিলি এবং সোনা মসজিদ স্থলবন্দরও ব্যবহার করতে পারবেন যাত্রীরা।

ভারতে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ভয়ংকর আকারে ছড়িয়ে পড়ায় গত ২৬ এপ্রিল থেকে দেশটির সঙ্গে সীমান্ত চলাচল দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করে সরকার। তবে নিষেধাজ্ঞার সময় শুধু যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে, তাদেরকে কেবল বেনাপোল, বুড়িমারি ও আখাউড়া স্থলবন্দর দেশে প্রবেশের সুযোগ দেওয়া হবে বলে জানানো হয়েছিল।

পরবর্তীতে এ নিয়ম ঠিক রেখে আরও দুই সপ্তাহের জন্য সীমান্ত চলাচলের নিষেধাজ্ঞা বাড়ানো হয়।

এ নিষেধাজ্ঞার মধ্যে সীমান্ত দিয়ে দেশে ফিরতে অনুমতি নিতে হচ্ছে বাংলাদেশ মিশন থেকে একই সঙ্গে ফেরত আসার পর থাকতে হচ্ছে দুই সপ্তাহের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে। আর এসব পুরো ব্যবস্থা করতে গিয়ে অনেকটা হিমশিম খাচ্ছে স্থানীয় প্রশাসন।

এদিকে, বাংলাদেশিদের ফেরাতে নতুন স্থলবন্দর যুক্ত করার ঘোষণা দিলেও কিছুদিনের জন্য বেনাপোল স্থলবন্দর দিয়ে প্রবেশ বন্ধ করা হতে পারে বলেও জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে সেটি কবে থেকে বন্ধ হবে তা এখনো জানায়নি।

এর কারণ হিসেবে মন্ত্রণালয় জানিয়েছে, ভারত ফেরত যাত্রীদের কোয়ারেন্টাইন সুবিধা নিশ্চিত করতে অনেকটা চাপের মুখে পড়ে যাচ্ছে জেলা প্রশাসন। ফলে ভারত ফেরতদের ইচ্ছুকদের বাংলাদেশ মিশনগুলোর নির্দেশনা মেনে দেশে ফিরতে অনুরোধ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়