সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
১০ টা ১৬ মিঃ, ১২ মে, ২০২১

‘রফতানিমুখী প্রায় শতভাগ পোশাক কারখানায় বেতন-বোনাস পরিশোধ’

কামরুল হাসান সবুজ

রফতানিমুখী তৈরি পোশাক শিল্পের ৯৭ দশমিক ৫৪ শতাংশ কারখানায় এপ্রিল মাসের বেতন ও ৯৯ শতাংশ কারখানায় ঈদের বোনাস দেয়া হয়েছে বলে জানিয়েছেন এ খাতের শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ। সংগঠনের সভাপতি ফারুক হাসান এক কথা জানিয়েছেন।

বুধবার (১২ মে) দুপুরে রাজধানীর গুলশানে বিজিএমইএ’র কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। এসময় ফারুক হাসান জানান, তারা আশা করছেন (১২ মে) বুধবারের মধ্যে শতভাগ কারখানায় বেতন-বোনাস দেয়া সম্ভব হবে।

বেতন বোনাসের বিস্তারিত তথ্যে সংগঠনটি জানায়, বর্তমানে বিজিএমইএ সদস্যভুক্ত মোট সচল কারখানার সংখ্যা ১ হাজার ৯শ' ১৩টি। এরমধ্যে ১ হাজার ৮৬৬টি কারখানায় এপ্রিল মাসের বেতন এবং ১ হাজার ৮৮২টি কারখানায় ঈদের বোনাস দেয়া হয়েছে।

বেতন আর উৎসব ভাতা নিয়ে সমস্যা হতে পারে এমন ৮শ'টি কারখানাকে গভীর নজরদারিতে রাখা হয়েছিল বলেও জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

পোশাক শিল্প বর্তমানে কঠিন সময় পার করছে উল্লেখ করে ফারুক হাসান বলেন, আগামী ৩ মাস এই খাতকে আরও চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। আগামী অক্টোবর থেকে এ খাত ঘুরে দাঁড়াবে বলে আশার কথা জানান তিনি।

এসময়, শ্রমিকদের ছুটি ও ছুটি কাটানো নিয়ে সৃষ্ট জটিলতা প্রসঙ্গে তিনি বলেন, সরকারি নিয়মে ঈদের ছুটি তিনদিন। তবে, শ্রমিক-মালিকের বোঝাপোড়ার ভিত্তিতে এই ছুটি বাড়ানো যেতে পারে। যা সচারচর করা হয়। তবে, করোনাকালে স্বাস্থ্যঝুঁকি মোকাবিলা করে জীবন-জীবিকা স্বাভাবিক রাখার স্বার্থে শ্রমিকদের কর্মস্থলের কাছাকাছিই ঈদ উৎসব উদযাপন করার আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ পরিশোধের সময়সীমা ২ বছর ১৮ কিস্তির পরিবর্তে ৩ বছরে ৩০ কিস্তিতে শোধ করার সুযোগ দেয়ার অনুরোধ করে বিজিএমইএ।

এসময়, আসছে ২০২১-২২ অর্থবছরের বাজেটে পোশাক খাতের অনুকূলে বেশকিছু দাবি তুলে ধরা হয়।

রফতানিমুখী তৈরি পোশাক শিল্পের জন্য রফতানির বিপরীতে প্রযোজ্য উৎস কর দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে তা দশমিক দুই পাঁচ শতাংশ করা ও তা আগামী ৫ বছর পর্যন্ত কার্যকর রাখার দাবি জানানো হয়। এখাতের করপোরেট করহার সবুজ কারখানার জন্য ১০ শতাংশ ও অন্যান্য কারখানার জন্য ১২ শতাংশ আগামী ৫ বছর পর্যন্ত বলবৎ রাখার অনুরোধ জানায় সংগঠনটি। এছাড়া, নগদ সহায়তার ওপর আয়কর কর্তনের হার ১০ শতাংশ থেকে শূন্যে নামিয়ে আনার দাবি তুলে ধরেন বিজিএমইএ সভাপতি।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়