সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
৫ টা ৫৮ মিঃ, ১২ মে, ২০২১

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শেষ হবে কবে?

গাজা উপত্যকায় মঙ্গলবার রাতে দফায় দফায় বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে আহত হয়েছেন বেশ কয়েকজন। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু স্থাপনা।
আন্তর্জাতিক সময় ডেস্ক

এদিন দখলদার ইসরায়েলের হামলার পাল্টা জবাব দেয় হামাস। ইসরায়েলের অর্থনৈতিক কেন্দ্র তেল আবিবকে লক্ষ্য করে ১৩০টি রকেট হামলার দাবি করেছে ফিলিস্তিনের স্বাধীনতার সপক্ষের সংগঠনটি। এতে বেশ কয়েকজন ইসরায়েলি হতাহতের খবর পাওয়া গেছে।

বার্তা সংস্থা এপি বলছে, ২০১৪ সাল থেকে চরম শত্রুতে পরিণত হওয়া ইসরায়েলি-ফিলিস্তিনিদের সংঘাত শেষ হওয়ার কোনো চিহ্নই দেখা যাচ্ছে না। 

ইসরায়েলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু গাজায় বিমান হামলা অব্যাহত রাখতে বন্ধপরিকর। অন্যদিকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসও প্রতিশোধপরায়ণ। তারাও তেল আবিবে হামলা চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে।

এ পরিস্থিতিতে জাতিসংঘসহ বিশ্বনেতারা ‘গভীর উদ্বেগ’ জানিয়েছে। তারা দু’পক্ষকে সংঘাত নিরসনে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন। 

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজের উপাসনালয় হিসেবে বিভিন্ন দখল ও জবরদস্তি করে। 

১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে, যা এখনো আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়