সম্পূর্ণ নিউজ সময়
প্রবাসে সময়
৪ টা ৩৯ মিঃ, ১২ মে, ২০২১

করোনায় শ্রমিক সংকটে সিঙ্গাপুর

বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়ায় শ্রমিক সংকটে পড়েছে সিঙ্গাপুর। প্রবাসীরা বলছেন, অনেকে সিঙ্গাপুর থেকে দেশে ফিরলেও আর যেতে পারেননি। দেশটি বিভিন্ন খাতের শ্রমিক সংকট দূর করার উদ্যোগ নিলে বাংলাদেশিদের কর্মসংস্থানের সুযোগ বাড়বে বলে মনে করছেন প্রবাসীরা। এ জন্য সরকারকে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি তাদের।
সৈয়দ ইফতেখার

গত বছরের এই সময়ে সিঙ্গাপুরে শত শত বাংলাদেশি কোভিড-১৯-এ আক্রান্ত হন। দেশটির উন্নত স্বাস্থ্যব্যবস্থার কারণে তারা সেরেও ওঠেন দ্রুত। পরে কিছু মানুষ দেশে ফিরলেও অনেকেই থেকে যান পরবর্তীতে ফিরবেন বলে। কিন্তু বর্তমানে দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ায় বাংলাদেশের সঙ্গে ফ্লাইট চলাচল স্থগিত করেছে সিঙ্গাপুর। এতে দেশে আসতে পারছেন না প্রবাসী বাংলাদেশিরা। ঈদ তাদের করতে হবে প্রবাসে বসেই।

বর্তমানে বাংলাদেশ ছাড়াও ভারত পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার নাগরিকদের ওপর প্রবেশ নিষেধাজ্ঞা দিয়েছে সিঙ্গাপুর সরকার। এই নিষেধাজ্ঞার বাইরেও আগে থেকে ছিল কোয়ারেন্টাইন ইস্যু। সব মিলিয়ে বাংলাদেশ থেকে দেশটিতে যেতে পারছেন না প্রবাসী শ্রমিকরা। যারা আগে দেশে এসেছেন, তাদের অনেকেই ফিরে যেতে পারেননি। সব মিলিয়ে দক্ষ শ্রমিক সংকটে সিঙ্গাপুরের কারখানাগুলো, এমনটাই বলছেন খাতসংশ্লিষ্টরা।

গত এক বছরে দেশটিতে কোভিড-১৯-এ মারা গেছেন কেবল ৩১ জন। এখন আক্রান্ত ৫০০’র কম। খুব কঠোরভাবেই করোনা নিয়ন্ত্রণে রেখেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়