সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
২২ টা ৫৯ মিঃ, ১১ মে, ২০২১

‘পূর্ণাঙ্গ যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে ফিলিস্তিন-ইসরায়েল’

ছিটমহল থেকে রকেট ছোঁড়ার পরে বেশ কয়েকটি অঞ্চলকে লক্ষ্য করে ইসরায়েলি সামরিক বাহিনী মঙ্গলবার (১১ মে) অবরুদ্ধ গাজা উপত্যকায় বোমা হামলা চালিয়েছে।
আন্তর্জাতিক সময় ডেস্ক

জেরুসালেমে গত কয়েক সপ্তাহ ধরে কট্টর ইহুদি এবং ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘাত বিপজ্জনক লড়াইয়ের রূপ নিয়েছে। গাজা উপত্যকায় চলমান সহিংসতা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

বুধবার (১২ মে) ভোরে আলজাজিরার প্রতিবেদনে এমন আশঙ্কা করা হয়।

ইসরায়েল আন্দোলন বাড়াতে চাইলে কঠোর জবাব দেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছে হামাস নেতা ইসমাইল হানিয়া। তিনি বলেন, ইসরায়েল যদি আন্দোলন বাড়াতে চায়, তবে এর মোকাবিলা করতে আমরা প্রস্তুত। আর ইসরায়েল যদি সংঘাত থামাতে চায়, তবেও আমরা প্রস্তুত।

ইসরায়েলের বিমান হামলায় ১৩ তলা ভবন ধ্বংস হয়ে যাওয়ার পর অসংখ্য মানুষ রাস্তায় অবস্থান করছে। সেখানকার সাধারণ মানুষ শঙ্কিত যে নতুন করে সহিংসতা এই অঞ্চলে মানবিক সংকটের আরও অবনতি হবে।

পরিস্থিতি ‘পূর্ণাঙ্গ যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে’ উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেছেন মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া বিষয়ক জাতিসংঘের বিশেষ সমন্বয়ক টর ভেনেসল্যান্ড। টুইট বার্তায় তিনি বলেন, অবিলম্বে এ সংঘাত বন্ধ করো।

তিনি বলেন, চলমান এ অশান্তি বন্ধে উভয় পক্ষের নেতাদের ভূমিকা প্রয়োজন। গাজায় চলমান এ যুদ্ধে সাধারণ মানুষকে চরম মূল্য দিতে হচ্ছে। জাতিসংঘ সবদিকেই শান্তি পুনরুদ্ধারে কাজ করছে। এখনই সহিংসতা বন্ধ করা জরুরি।

প্রসঙ্গত, আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।

১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়