সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
১০ টা ৫৪ মিঃ, ১১ মে, ২০২১

গত ১০ বছরে চীনের জন্মহার কমেছে

১৪১ কোটি জনসংখ্যার দেশ চীনে ২০০০ থেকে ২০১০ সাল পর্যন্ত জনসংখ্যা বৃদ্ধির হার ছিল শূন্য দশমিক পাঁচ সাত ভাগ। গত দশ বছরে যা কমে দাঁড়িয়েছে শূন্য দশমিক পাঁচ তিন ভাগে। সদ্য প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। 
আন্তর্জাতিক সময় ডেস্ক

চীনা পরিসংখ্যান অনুযায়ী, গত দশ বছরে প্রায় শূন্য দশমিক শূন্য চার ভাগ কমেছে জনসংখ্যা বৃদ্ধির হার। অনেকগুলো কারণের মধ্যে জন্মনীতি সঠিকভাবে পালনের ফলেও চীনে জন্মহার কমেছে।

জনসংখ্যা বাড়ানোর উদ্দেশে ২০১৬ সালে কয়েক দশক ধরে চলা এক সন্তান নীতি বাতিল করে দুই সন্তান নীতি গ্রহণ করে চীন। সেসময় জনসংখ্যা বৃদ্ধির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল, তার বদলে দেশটিতে জনসংখ্যা কমতে থাকে।

পরিবারের চেয়ে শিক্ষাজীবন ও ক্যারিয়ারকে বেশি গুরুত্ব দেয়াই এর জন্য অনেকটা দায়ী বলে মনে করেন বিশেষজ্ঞরা। এমনকি গর্ভপাতের কারণেও দেশটিতে জনসংখ্যা বৃদ্ধির হার কমছে। শিল্পোন্নত প্রধান প্রধান শহরে অনেকে কর্মসংস্থান হারিয়ে অর্থনৈতিক অনিশ্চয়তায়ও সন্তান নিতে অনাগ্রহী হয়ে ওঠেন।

অন্যদিকে, দেশটির অর্থনীতিতে জন্মহার কমার প্রভাব পড়বে বলে আশঙ্কা অর্থনীতিবিদদের। চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বিপুল জনসংখ্যার যে ভূমিকা, সেদিকেও নজর দেয়ার আহ্বান তাদের।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়