সম্পূর্ণ নিউজ সময়
খেলার সময়
৮ টা ৫০ মিঃ, ১১ মে, ২০২১

বাঁশের তৈরি ব্যাট ক্রিকেট আইনের পরিপন্থী: এমসিসি

ক্রিকেট ব্যাট তৈরিতে পরিচিত নাম উইলো গাছ। এই গাছের কাঠ দিয়েই বিশ্বের বেশিরভাগ ব্যাট তৈরি হয়। তবে উইলো কাঠ ছেড়ে এবার বাঁশের তৈরি ব্যাটে সম্ভাবনা দেখা শুরু করেছেন বিশেষজ্ঞরা। ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক বেন টিঙ্কলার ডেভিস ও ড. দারশিল শাহ উদ্ভাবন করেছেন বাঁশের তৈরি ব্যাট। তাদের দাবি, ল্যামিনেটেড বাঁশের এ ব্যাট কাঠের ব্যাটের তুলনায় শুধু সহজলভ্যই না, ২২ শতাংশ বেশি মজবুত। 
খেলার সময় ডেস্ক

তবে এই ব্যাট দিয়ে খেলা হবে কিনা তা নির্ভর করছিল ক্রিকেটের আইন প্রণেতা মেরিলেবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ওপর। অবশেষে সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থাটি।

তারা এক বিবৃতিতে জানিয়েছে, ক্রিকেট ব্যাট তৈরিতে উইলোর পরিবর্তে বাঁশের ব্যবহার ক্রিকেটের আইন পরিপন্থী। যদি এটি করতে হয় তবে আইন বদলে দিতে হবে। 

আরও পড়ুন: আসছে বাঁশের ব্যাট, সুবিধা পাবেন ব্যাটসম্যানরা

এমসিসি জানায়, ‘বর্তমান আইনের ৫.৩.২ ধারা অনুযায়ী ক্রিকেট ব্যাটের ব্লেড অবশ্যই কাঠের তৈরি হতে হবে। যদি কাঠের পরিবর্তে বাঁশের ব্যবহার করা হয় তবে আইনে পরিবর্তন আনতে হবে।’

বাঁশকে কাঠ হিসেবে ধরে নেওয়াটাও আইন পরিপন্থী হবে বলে মত এমসিসির।

গেল কদিন আগেই বাঁশের তৈরি ক্রিকেট ব্যাট উদ্ভাবন করে আলোচনায় এসেছেন ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাদের দাবি, ল্যামিনেটেড বাঁশের এই ব্যাট বর্তমানে চালু উইলো কাঠের তৈরি ব্যাট থেকে বেশি মজবুত, দামে সস্তা এবং পরিবেশবান্ধব।

বাঁশের ছোট ছোট স্ট্রিপস একত্র করে কাঠের ব্যাটের মতোই আকৃতি দেওয়া হয় এই ব্যাটের। এ ব্যাট ব্যবহার করলে ব্যাটসম্যানরা আরও সুবিধা পাবেন বলে দাবি উদ্ভাবকদের।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়