সম্পূর্ণ নিউজ সময়
মহানগর সময়
৩ টা ২৯ মিঃ, ১১ মে, ২০২১

ইউএস-বাংলা ট্র্যাজেডি: আন্তর্জাতিক তদন্তে পাইলটদের দক্ষতা নিয়ে প্রশ্ন

কাঠমান্ডু বিমান ট্রাজেডির আন্তর্জাতিক তদন্তের প্রতিবেদনে একতরফাভাবে দোষ চাপানো হয়েছে ইউএস-বাংলার পাইলট আর কেবিন ক্রুদের ওপর। প্রশ্ন তোলা হয়েছে তাদের দক্ষতা নিয়েও। তবে দুর্ঘটনায় ত্রিভুবন বিমানবন্দরের এটিসির দুর্বলতাকে কৌশলে এড়িয়ে যাওয়া হয়। এতে ক্ষোভ জানিয়ে নোট অব ডিসেন্টও দেন তদন্ত কমিটিতে থাকা বাংলাদেশি বিশেষজ্ঞ ক্যাপ্টেন সালাউদ্দিন।
জুবায়ের ফয়সাল

একটি এয়ারক্রাফট আর ৫১ জন মানুষের জীবনে যতিচিহ্ন পড়া ইতিহাসের রচনা ২০১৮ সালের ১২ মার্চ। আজও আলোচনায় ইউএস বাংলার বিমান দুর্ঘটনা, যা পরিচিত কাঠমান্ডু ট্রাজেডি নামেই।

এবার ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল ৪৩ মিনিটের একটি প্রামাণ্যচিত্রে নতুন করে সামনে এনেছে ওই দুর্ঘটনাকে। কানাডীয় টেলিভিশন সিরিজ এয়ার ক্রাশ ইনভেস্টিগেশনসের তৈরি প্রামাণ্যচিত্রে কম্পিউটার সিমুলেশন, আহত ও প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার, ককপিটের ভয়েস রেকর্ডিং ও তদন্ত কমিটির প্রতিবেদন রাখা হয়েছে সবই। আর এতেই দেখা দিয়েছে প্রশ্ন।

কাঠমান্ডু বিমান দুর্ঘটনা তদন্ত কমিটির সদস্য ক্যাপ্টেন সালাউদ্দিন মুহম্মদ রহমত উল্লাহ বলেন, এ প্রামাণ্যচিত্রটি ফাইনাল রিপোর্টের ভিত্তিতে করা হয়েছে। যেখানে তেমন কোনো ভুল-ভ্রান্তি নাই।

প্রতিবেদনে ঢালাওভাবে দোষারোপ করা হয় ইউএস বাংলার পাইলট ও কেবিন ক্রুদের। অথচ সুচতুরভাবেই এড়িয়ে যাওয়া হয় ত্রিভুবন বিমানবন্দরের এটিসির সঙ্গে দফায় দফায় এয়ারক্রাফটের যোগাযোগের তথ্য। যেহেতু ল্যান্ডিংয়ের অনুমতি এটিসি থেকেই দেওয়া হয়, তাই প্রতিবেদনে তাদের ভুমিকা সম্পর্কে কোনো কিছু না থাকায় এর প্রতিবাদ জানান তদন্ত কমিটিতে থাকা বাংলাদেশি বিশেষজ্ঞ।
 
ক্যাপ্টেন সালাউদ্দিন মুহম্মদ রহমত উল্লাহ আরও বলেন, জিরো২ তে ল্যান্ড করার জন্য অনুমতি দেওয়া ছিল। তখন কি এটিসি কন্ট্রোলার জাহাজের অবস্থান দেখেছিল? আমি মনে করি, এটিসি কন্ট্রোলার সাইটে যে ভুল-ভ্রান্তি ছিল সেটা পরিপূর্ণভাবে এখানে উঠে আসে নাই।

ক্যাপ্টেন সালাহউদ্দিন মনে করেন, সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারেনি বিমানবন্দরের এটিসি। তাদের দুর্বলতা না থাকলে অন্যরকম হতে পারতো ঘটনাটি।

অবশ্য এ নিয়ে কথা বলতে রাজি হয়নি ইউএস-বাংলা কর্তৃপক্ষ।

দুর্ঘটনাকবলিত ফ্লাইটের পাইলট ছিলেন ক্যাপ্টেন আবিদ সুলতান, আর কো-পাইলট ছিলেন পৃথুলা রশিদ। তারা দু'জনসহ মারা যান বিমানের ৫১ জন আরোহী। ২০ জন প্রাণে বেঁচে গেলেও তাদের অনেকেই আজও ফিরতে পারেননি স্বাভাবিক জীবনে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়