সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
১ টা ৯ মিঃ, ১১ মে, ২০২১

আল-আকসায় হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ রুশনারা আলীর

আন্তর্জাতিক সময় ডেস্ক

পূর্ব জেরুজালেমের পরিস্থিতি খারাপ হওয়ার বিষয়ে বাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ সংসদ সদস্য রুশনারা আলী উদ্বিগ্ন প্রকাশ করেছেন। তার ভেরিফাইড ফেসবুক পেইজে এক পোস্টে তিনি জানান, পূর্ব জেরুজালেমের পরিস্থিতি খারাপ হওয়ার বিষয়ে আমি গভীরভাবে উদ্বিগ্ন।

তিনি বলেন, ইসরায়েলি নিরাপত্তা বাহিনী আল-আকসা মসজিদের ফিলিস্তিনি প্রার্থনাকারীদের বিরুদ্ধে যে সহিংস ব্যবহার করেছে, তার তীব্র নিন্দা জানাই। এ সহিংসতায় ২০০ জনেরও বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। পবিত্র রমজান মাসে পবিত্র এই স্থানে নামাযিদের বিরুদ্ধে সহিংসতা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। সমস্ত পবিত্র স্থানকে সম্মান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, ইসরায়েলি কর্তৃপক্ষকে অবশ্যই শহরে ক্রমবর্ধমান উত্তেজনা নিরসনে পদক্ষেপ নিতে হবে। শেখ জারাহ এবং পূর্ব জেরুজালেমের অন্যান্য এলাকায় ফিলিস্তিনি পরিবার উচ্ছেদ বন্ধ করতে হবে। আন্তর্জাতিক মানবাধিকার আইনের অধীনে এই ধরনের পদক্ষেপ অবৈধ এবং এতে কেবল উত্তেজনা বাড়িয়ে দেয়।

এ সময় তিনি যুক্তরাজ্য সরকারকে সহিংসতা বন্ধে জরুরি পদক্ষেপ নিতে আহ্বান জানান।

২০১০ সালে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে প্রথমবারের মতো পূর্ব লন্ডনের ‘বেথনাল গ্রিন অ্যান্ড বো’ আসনে লেবার পার্টির বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী রুশনারা আলী ব্রিটিশ এমপি নির্বাচিত হন। তার ওই নির্বাচনের মধ্য দিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে বাংলাদেশিদের অভিষেক ঘটে।

এদিকে, ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের দফায় দফায় বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে কয়েকটি শিশুও রয়েছে। ফিলিস্তিনি সংগঠন হামাস গাজা থেকে ইসরায়েলের দিকে রকেট ছুড়ে মারলে পাল্টা জবাবে বিমান হামলা চালায় দেশটি।  

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি জানায়, গাজায় উত্তরাঞ্চলে ইসরায়েলের একাধিক বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২০ জনের দাঁড়িয়েছে। তাদের মধ্যে কয়েকটি শিশুও রয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জনাথন কনরিকাস বলেন, তাদের হামলায় অন্তত তিন হামাস যোদ্ধা নিহত হয়েছেন। হামাসের পক্ষ থেকে বলা হয়েছে, এই হামলায় তাদের সশস্ত্র শাখা দ্য ইজজেদাইন আল-কাশেম ব্রিগেডের একজন কমান্ডার মোহাম্মদ আবদুল্লাহ ফায়াদ প্রাণ হারিয়েছেন।

যুক্তরাষ্ট্রে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, হামাসের উচিত দ্রুত রকেট হামলা বন্ধ করা। তিনি উভয় পক্ষকে সংঘাত থেকে সরে আসা প্রয়োজন বলেও মন্তব্য করেন।

গত শুক্রবার থেকে আল-আকসা প্রাঙ্গণে দফায় দফায় ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষের ঘটনা ঘটে। বিবিসি জানায়, আল-আকসা প্রাঙ্গণে গত কয়েক দিনে ইসরায়েলি পুলিশের সঙ্গে সংঘর্ষে ৩০০ বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন।

পূর্ব জেরুজালেমের শেখ জারাহ জেলা থেকে ৭০টির বেশি ফিলিস্তিনি পরিবার উচ্ছেদের ঝুঁকির মুখে পড়েছে। তা নিয়েই সপ্তাহ ধরে উত্তেজনা শুরু হয়। সোমবার ভোরে আবারও ইসরায়েলি বাহিনী আল-আকসায় ঢুকে পড়ে। সেখানে তারা ফিলিস্তিনি মুসল্লিদের ওপর রাবার বুলেট, কাঁদানে গ্যাসের শেল ও বোমা ছুড়েছে। এতে শতাধিক ব্যক্তি আহত হয়েছেন।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানায়, গত কয়েক দিনে ইসরায়েলি বাহিনীর হামলায় আহত ব্যক্তির সংখ্যা বেড়ে ২১৫ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ১৫৩ জন হাসপাতালে ভর্তি। চারজনের অবস্থা আশঙ্কাজনক।

আল-আকসা মসজিদ ইসলাম ধর্মাবলম্বীদের কাছে অন্যতম পবিত্র স্থান হিসেবে বিবেচিত। তবে এটি ইহুদিদের কাছেও একটি পবিত্র স্থান, যাকে তারা টেম্পল মাউন্ট হিসেবে জানেন।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়