সম্পূর্ণ নিউজ সময়
লাইফস্টাইল
২১ টা ১৬ মিঃ, ১০ মে, ২০২১

বুকে ব্যথাও করোনার লক্ষণ!

প্রতিদিনই নতুন করে মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। সেই সঙ্গে দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। করোনার নতুন ভ্যারিয়েন্ট সহজে শনাক্ত করাও সম্ভব হচ্ছে না। এতে করে তৈরি হচ্ছে জটিল পরিস্থিতি। করোনার সাধারণ কিছু লক্ষণ যেমন শুকনো কাশি, দূর্বলতা, স্বাদ গন্ধ হারানো ছাড়াও নতুন একটি লক্ষণের বিষয়ে শোনা গেছে তা হলো বুকে ব্যথা।
লাইফস্টাইল ডেস্ক

করোনার বুকে ব্যথা লক্ষণটি এখনো তালিকাভুক্ত না হলেও বেশ কয়েকজন রোগীর মধ্যে এই লক্ষণ পাওয়া গেছে। মাঝারি ধরণের সংক্রমণ যাদের হচ্ছে তাদের ক্ষেত্রে এই লক্ষণ বেশি দেখা দিয়েছে। বুকে ব্যথার ফলে মানুষের শরীর আরো বেশি অসুস্থ হতে পারে। করোনার সময় অনেক কারণেরই বুকে ব্যথা হতে পারে। চলুন জেনে নেওয়া যাক।

# ফুসফুসে সংক্রমণ: করোনার কারণে ফুসফুসে সংক্রমণ হলেই বুকে ব্যথা হবে। এজন্য বেশি মাত্রায় সংক্রমণ হলে অবশ্যই এক্স-রে ও সিটি স্ক্যান করতে হবে।

# শুকনো কাশি: করোনা রোগীদের শুকনো কফ তৈরি হয়। এতে করে পাজরের কাছের পেশিগুলো ছিড়ে যায়। পরে শুরু হয় বুকে ব্যথা, শ্বাসকষ্ট।

# নিউমোনিয়া: করোনার সংক্রমণ বেশি মাত্রায় হলে নিউমোনিয়া হয়। এটি ফুসফুসের ভিতরে অবস্থিত বায়ুথলিতে প্রদাহের কারণ হয়। এরপর ফ্লুইড জমা হয় আর যে কারণে বুকে ব্যথা হয়।

# রক্ত প্রবাহে প্রবাহিত ভাইরাস: রক্ত জমাট ভেঙে ফুসফুসে ছড়িয়ে পরলে পালমোনারি অ্যাম্বোলিজম দেখা দেয়। এটি গুরুতর হলে ফুসফুসে রক্তে প্রবাহে বাধার কারণে বুকে ব্যাথা হয়।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়