সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
৫ টা ২০ মিঃ, ১০ মে, ২০২১

করোনার দ্বিতীয় ঢেউয়ে কেন এতটা বেহাল ভারত? জানাল হু

টানা ৪ দিন পর ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৪ লাখের নিচে নামল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬৬ হাজার ৪৯৯ জন। দেশে দৈনিক মৃত্যুর সংখ্যাও নেমেছে ৪ হাজারের নিচে। সোমবার দেশটিতে ৩ হাজার ৭৪৮ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে।
আন্তর্জাতিক সময় ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী সোমবার (১০ মে) পর্যন্ত ভারতে মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২৬ লাখ ৬২ হাজার ৪১০ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২ লাখ ৪৬ হাজার ১৪৬ জনের।

কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতের অবস্থা এতটা বেহাল কেন? সমস্যা কোথায়? উত্তর দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ এর প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন। সংবাদ সংস্থাকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানান, হঠাৎ করে জমায়েত বেড়ে যাওয়াই ভারতে করোনার সংক্রমণের অন্যতম কারণ।

তিনি জানান, ভারতে করোনা ভাইরাসের বি.১.৬১৭ প্রজাতি সক্রিয়। গত অক্টোবরে প্রথম এই প্রজাতির খোঁজ মেলে। আগেই আমেরিকা, ব্রিটেনের মতো কিছু দেশ সেই প্রজাতিকে ‘উদ্বেগজনক’ বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। তিনি আরও বলেন, ‘কোভিড-১৯ ভাইরাসের নতুন প্রজাতি সম্পর্কে ভারতীয়দের মধ্যে যে সচেতনতার অভাব রয়েছে, তা সংক্রমণ ছড়িয়ে পড়ার অন্যতম কারণ।’ 

তার মতে, একটা সময়ের পর ভারতীয়দের মধ্যে মাস্ক ব্যবহারের প্রবণতা কমে গিয়েছিল। জমায়েতের প্রবণতা বেড়ে গিয়েছিল। ফলে প্রথমে সমাজের নিচের স্তরে সংক্রমণ ছড়ায়। এরপর তা ওপরের দিকে ওঠে। এভাবে চলতে থাকলে পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে বলে সতর্ক করেছেন এই ভারতীয় বিজ্ঞানী।   

শুধু তাই নয়, সংক্রমণ বাড়ার কারণ হিসেবে টিকাকরণের ধীর গতিকেও দায়ী করেছেন বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন। তিনি বলেন, ‘বিশ্বের সবচেয়ে বড় টিকা প্রস্তুতকারক দেশ হওয়া সত্ত্বেও ভারতে মাত্র ২ শতাংশ মানুষ এখনও পর্যন্ত টিকা পেয়েছেন। দেশের ৭০ থেকে ৮০ শতাংশ মানুষকে পুরোপুরি টিকা দিতে বহু মাস সময় লাগবে।’ এভাবে চললে পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ভারতীয় বিজ্ঞানী।

সূত্র: জি নিউজ।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়