সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
০ টা ৩ মিঃ, ১০ মে, ২০২১

ফিলিস্তিনিদের প্রতি সংহতি: ‘কুফিয়া’ পরে মাঠে ফুটবলাররা

ইসরাইলি নিরাপত্তা বাহিনীর নির্যাতনের শিকার ফিলিস্তিনিদের প্রতি এবার সংহতি জানিয়েছে চিলির একটি ফুটবল ক্লাব।
ওয়েব ডেস্ক

শনিবার (৮ মে) চিলিয়ান লীগের ম্যাচ শুরুর আগে খেলোয়াড়রা কুফিয়া পরে মাঠে নামেন। তারা বলেন, ফিলিস্তিনি সংকট নিয়ে তারা কেবল চিলিতেই সরব না, দক্ষিণ আমেরিকাজুড়ে তারা সক্রিয়।-খবর রয়া নিউজের

একটি গ্রাম থেকে কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে সম্ভাব্য উচ্ছেদ নিয়ে শবে কদরেও জেরুজালেমে ফিলিস্তিনিদের ওপর চড়াও হয়েছে ইসরাইলি পুলিশ।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মুসলমানদের কাছে পবিত্র রাতে সংঘর্ষস্থলের কাছেই আল-আকসা মসজিদে অনেকেই ইবাদত-বন্দেগি করছিলেন।

সংঘর্ষের সময় ফিলিস্তিনি তরুণরা পুলিশের ব্যারিকেড ভেঙে পাথর ছুড়তে থাকে। তাদের ছত্রভঙ্গ করতে ইসরায়েলি দাঙ্গা পুলিশকে এসময় ঘোড়ায় চড়ে শব্দ বোমা ছুঁড়তে দেখা যায়। সেসঙ্গে জলকামানও ব্যবহার করা হয়।

প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, সংঘর্ষে শিশুসহ ৮০ জন আহত হয়েছে। এর মধ্যে একবছর এবং ১৪ বছর বয়সী একটি শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়। 

ইসরাইলি নিপীড়নের বিরুদ্ধে দক্ষিণ আমেরিকার দেশ চিলির ফুটবল ক্লাব ডিপরটিভো প্যালেস্টিনোর খেলোয়াড়রা সাদা-কালো রঙের কুফিয়া পরতে দেখা গেছে।

বিশ্বজুড়ে যারা ফিলিস্তিনি সংকটের সঙ্গে সংহতি প্রকাশ করেন, প্রতীক হিসেবে তাদের এটি পরতে দেখা যায়। মরু অঞ্চলের রোদের তাপ থেকে বাঁচতে কুফিয়া পরার রীতি গড়ে উঠলেও এটি এখন ফিলিস্তিনিদের স্বাধীনতার প্রতীক হয়ে গেছে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়