সম্পূর্ণ নিউজ সময়
মহানগর সময়
২১ টা ১ মিঃ, ৯ মে, ২০২১

ডিজিটাল বাণিজ্য হতে হবে বহুপাক্ষিক: মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বাণিজ্য একপাক্ষিক নয়; তা হতে হবে বহুপাক্ষিক। গ্রামীণ জনগোষ্ঠীর কাছে যেমন শহুরে পণ্য পৌঁছে দিতে হবে, ঠিক তেমনি প্রান্তিক কৃষকের উৎপাদিত কৃষিপণ্য শহরে পৌঁছে দিতে হবে। এতে অর্থনীতি গতি পাবে, কর্মসংস্থান বাড়বে এবং মধ্যস্বত্ব ভোগী, ফরিয়া ও দালালের দৌড়াত্ম্য কমবে। কৃষক তার পণ্যের দাম পাবে।
মোস্তাফা জব্বার। সংগৃহীত
এহসান জুয়েল

রোববার (৯ মে) ঢাকায় ডিজিটাল কমার্স সম্প্রসারণে ডাক বিভাগের উদ্যোক্তাদের সঙ্গে ই-ক্যাবের আয়োজিত ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 

অনুষ্ঠানে ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন, ই-ক্যাবের সেক্রেটারি জেনারেল আবদুল ওয়াদে তমালসহ ডাকঘরের উদ্যোক্তা প্রতিনিধিগণ বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী প্রদর্শনভিত্তিক ও কায়িক শ্রমভিত্তিক কেনাকাটা আগামী দিনগুলোতে চলবে না উল্লেখ করে বলেন, ভবিষ্যত বাণিজ্য বলতে ডিজিটাল বাণিজ্য বোঝাবে। প্রচলিত ধারার বাণিজ্যের অস্তিত্ব থাকবে না। প্রচলিত ধারার শিক্ষাও ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবে না। তিনি ডাকঘরের উদ্যোক্তাদের ডিজিটাল যুগের উদ্যোক্তা হওয়ার জন্য নিজেদের তৈরি করার আহ্বান জানান। 

ই-কমার্সের বিকাশের অগ্রদূত মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল দক্ষতা অর্জনের জন্য কম্পিউটার বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই। ডিজিটাল প্রযুক্তি সম্পর্কে মৌলিক ধারণা থাকলেই তা সম্ভব। 

তিনি উদ্যোক্তাদের ডিজিটাল প্রশিক্ষণসহ কোর্স উপকরণ দিয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস ব্যক্ত করে বলেন, তোমরা অতীত যুগের নও, টিকে থাকার জন্য ডিজিটাল যোগ্যতা অর্জনের বিকল্প নেই।

ই-ক্যাব শূন্য থেকে অল্প সময়ে একটি মহিরুহে পরিণত হয়েছে উল্লেখ করে ই-ক্যাব প্রতিষ্ঠার পৃষ্ঠপোষক মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল কমার্সের জন্য ডাকঘরসহ যাদের যুক্ত করা দরকার, ই-ক্যাব তা সঠিকভাবেই চিহ্নিত করতে পেরেছে। 

তিনি বলেন, শতশত বছরে গড়ে উঠা ডাকঘরের বিশাল অবকাঠামো ডিজিটাল বাণিজ্য বিকাশে মাইলফলক হিসেবে কাজ করবে। ডাকঘরকে সম্পূর্ণভাবে ডিজিটালাইজেশনের আওতায় আনার কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন শুরু হয়েছে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়