সম্পূর্ণ নিউজ সময়
অন্যান্য সময়
৬ টা ৫৭ মিঃ, ৯ মে, ২০২১

‘মা দিবস’ এল কীভাবে?

‘মা’ মাত্র একটি অক্ষরের শব্দ। কিন্তু এই ছোট্ট শব্দটি পৃথিবীর সবচেয়ে মধুর এবং শ্রেষ্ঠ শব্দ। এ কারণেই হয়তো কবি লিখেছেন, ‘মা কথাটি ছোট্ট অতি, কিন্তু জেনো ভাই, ইহার চেয়ে নাম যে মধুর ত্রিভুবনে নাই’।
আন্তর্জাতিক সময় ডেস্ক

আজ বিশ্ব মা দিবস। সারাবিশ্বের সঙ্গে বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে এরমধ্যেই মাকে ভালোবাসা জানিয়েছেন বহু সন্তান।

মা দিবস এল যেভাবে:

মার্কিন যুক্তরাষ্ট্রে আনা জার্ভিস ও তার মা অ্যান মেরি রিভস জার্ভিসের উদ্যোগে মা দিবসের সূচনা হয়। বাল্টিমোর ও ওহাইওর মাঝামাঝি ওয়েবস্টার জংশনের বাসিন্দা ছিলেন আনা জার্ভিস। তার মায়ের নাম অ্যান মেরি রিভস জার্ভিস। তিনি সারাজীবন ব্যয় করেছেন অনাথের সেবায়। ১৯০৫ সালে মারা যান মেরি।

মেরি মানুষের জন্যে যে কাজ করে গেছেন তা পুরোটাই অজানা ছিল সেই সমাজের। নীরবে মানব সেবার ব্রত নিয়েছিলেন তিনি। তার এমন কর্মের সম্মান দিতে চাইলেন মেয়ে আনা জার্ভিস। মেরি রিভস জার্ভিসের মতো দেশজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সব মাকে স্বীকৃতি দিতে আনা জার্ভিস প্রচার শুরু করেন।

আনার সাত বছরের চেষ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় স্বীকৃতি পায় মা দিবস। ১৯১১ সাল থেকে যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে মা দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও মে মাসের দ্বিতীয় রোববার দিবসটি পালিত হয়।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়