সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৫ টা ৫১ মিঃ, ৯ মে, ২০২১

নওগাঁয় ধানের দাম কমায় হতাশ কৃষকরা

এম আর র‌কি

নওগাঁর প্রা‌ন্তিক হা‌টে নতুন ধা‌নের সরবরাহ বে‌ড়ে‌ছে। মণপ্রতি ৮০ থে‌কে ১০০ টাকা কম দামে ধান কিন‌ছেন মিলাররা। কৃষক‌দের অভিযোগ, ব‌্যবসায়ী সিন্ডিকেট বাজার নিয়ন্ত্রণ করায় ন্যায‌্যদাম থে‌কে ব‌ঞ্চিত হ‌চ্ছেন তারা। প্রশাস‌নের হস্তক্ষেপ দাবি তাদের।

নওগাঁর চোকগরী হা‌ট। মা‌ঠের চারপাশে ক্রেতা-বি‌ক্রেতাদের ভিড়। ধান কেনাবেচার এ কর্মযজ্ঞ শুরু হয় ভোর থে‌কেই। হা‌টে ধা‌নের সরবরাহ বাড়ায় মণপ্রতি দর ক‌মে‌ছে ১০০ টাকা পর্যন্ত।

ব‌্যবসায়ী‌দের খেয়াল-খ‌ুশি‌তে ধা‌নের বাজার ওঠানামা করেও বলে অভিযোগ করেন কৃষকরা। এই বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রণে প্রশাস‌নের কঠোর নজরদারির দাবি কৃষক‌দের।

গত ২৬ এপ্রিল সরকার ধা‌নের দর ঘোষণা ক‌রেছে। এরপর প্রা‌ন্তিক এসব হা‌টে মণপ্রতি ৮০ থে‌কে ১০০ টাকা পর্যন্ত বেড়ে যায় দর। কিন্তু হঠাৎ ধানের দরপতনে ব‌্যবসায়ীরা দেখা‌চ্ছেন নানা অজুহাত।

হাটে আসা এক কৃষক বলেন, এখনো ধান বিক্রি করতে পারছি না। এখানে এসে বসে আছি, ধানের দাম কম।

আরেক কৃষক বলেন, ভেজা ধান বিক্রি করা হয়েছে ১০৫০ করে আর এখন শুকনোটা বিক্রি করতে হচ্ছে ৯২০ থেকে ৯৩০। বর্তমানে আমরা ক্ষতির মধ্যে আছি। সবসময় কৃষকরাই ক্ষতির মুখে পড়ে। পুরোটাই ব্যবসায়ীরা নিয়ন্ত্রণ করছেন বলে জানান তারা।

নওগাঁর মহা‌দেবপুর শাপলা চাউল কলের প‌রিচালক শ্রী গৌড় চন্দ্র মণ্ডল বলেন, চালের বাজার একটু কমেছে। ধান আমদানি বেশি হওয়ায় চালের দাম কমেছে।   

নওগাঁর হা‌টে নতুন ধা‌নের দর মণপ্রতি: কাটারী ‌আগে ছিল ৯৮০ থে‌কে প‌রে ৯২০, মি‌নি‌কেট ৯৫০ থে‌কে ৯০০, গু‌টি স্বণ ~ ৮৮০ থে‌কে ৭৫০ টাকা। আর পা‌রিজা ৯০০ থে‌কে ৮২০ টাকায় বিক্রি হচ্ছে।

কৃ‌ষি বিভাগ জানায়, নওগাঁয় চল‌তি মৌসু‌মে এক লাখ ৯০ হাজার হেক্টর জ‌মি‌তে ধা‌নের আবাদ হ‌য়ে‌ছে। ‌উৎপাদন ধরা হ‌য়ে‌ছে সোয়া ১২ লাখ মে‌ট্রিক টন।

 

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়