সম্পূর্ণ নিউজ সময়
সময় বিশেষ
১২ টা ৪ মিঃ, ৮ মে, ২০২১

মঙ্গলগ্রহে রেকর্ড হলো ‘গুনগুন শব্দ’

মঙ্গলগ্রহে রোভার পারসিভের‍্যান্স পাঠিয়েছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। সেই সঙ্গে পাঠানো হয়েছে হেলিকপ্টার ইনজেনুইটি। পৃথিবীর বাইরে এই প্রথম অন্য কোনো গ্রহে সফলভাবে উড়েছে হেলিকপ্টার। মিনি হেলিকপ্টারটি পঞ্চমবার সফলভাবে নিজের উড়ান সম্পন্ন করেছে। এবার সেই হেলিকপ্টারের উড়ানের শব্দ, অর্থাৎ ব্লেড ঘোরার শব্দও শোনা গেছে রোভারের মাধ্যমে।
ওয়েব ডেস্ক

পারসেভেরেন্স রোভারের রোবট সফলভাবে মঙ্গলগ্রহের বুকে নামার পর সেখান থেকে ছবি ও ভিডিও পাঠাতে শুরু করেছে। শুক্রবার (০৭ মে) নাসা জানায়, ছয় চাকার রোবট গত ৩০ এপ্রিল নতুন একটি ফুটেজ পাঠিয়েছে যার সঙ্গে একটি অডিও ট্র্যাক রয়েছে।

টুইটারে মঙ্গলগ্রহের পৃষ্ঠে মিনি হেলিকপ্টার ইনজেনুইটি উড়ানোর অডিও ও ভিডিও প্রকাশ করেছে মহাকাশ সংস্থা। রাইট ব্রাদার্স ফিল্ড থেকে ১২৯ মিটার দূরে অন্য একটি এয়ার ফিল্ডে উড়েছে এটি। ১০ মিটার উচ্চতায়ও উড়তে সক্ষম হয়েছে এবং মাটিতে নামার আগে কিছু ছবিও নিয়েছে। ভিডিওটিতে মঙ্গল গ্রহের বাতাসের একটি মিষ্টি গুনগুন শব্দ শোনা গেছে।

ভিডিও ফ্রেমের ডানদিকে হেলিকপ্টার ইনজেনুইটি উড়ছে তা দেখা গেছে। হেলিকপ্টারটি যখন উড়ছে, তখন বাতাসের গুনগুন শব্দ বেড়ে যাচ্ছে। এই সময়ে, হেলিকপ্টারটি ২ হাজার ৫৩৭ আরপিএম এ ঘুরতে ঘুরতে উপরে উঠে যাচ্ছে। পারসিভেরান্স রোভার-এ থাকা জেড ডিভাইসটি এই ভিডিওটি ধারণ করেছে। এই ক্যামেরার সাহায্যে আগেও অনেকগুলো ছবি এবং ভিডিও পৃথিবীতে প্রেরণ করা হয়েছে। তবে সেগুলোতে কখনও অডিও ছিল না। এবার অডিওসহ ভিডিও সামনে এলো।

স্পেস এজেন্সির কর্মকর্তা ডেভিড মিমন বলেছিলেন, পৃথিবীতে পরিচালিত পরীক্ষা থেকে আমরা অনুভব করেছিলাম যে, মাইক্রোফোনটি দক্ষতার সাথে উড়ানের শব্দটি রেকর্ড করতে সক্ষম হবে। তবে মঙ্গলে হেলিকপ্টারটির ব্লেড এবং বাতাসের শব্দ শুনে আমি অবাক হয়েছি। মঙ্গলগ্রহের পরিবেশ বুঝতে, এই রেকর্ডিং কোনো সোনার খনি থেকে কম নয়।

আকাশে পেন বা হেলিকপ্টার উড়লে, টেক-অফ এবং অবতরণের সময় যেমন শব্দের পার্থক্য করা যায়, ঠিক তেমনই এক্ষেত্রেও উড়ান শুরু এবং ল্যান্ডিংয়ের সময় ইনজেনুইটির ব্লেড ঘোরার শব্দের ফারাক বোঝা গেছে। একে বলা হয় ডপলার এফেক্ট।

বিজ্ঞানীরা বলছেন, এই শব্দ রেকর্ড হওয়ার ঘটনা অন্যান্য গ্রহে গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত খুলে দিয়েছে। যে প্রকৌশলীরা এই হেলিকপ্টার ইনজেনুইটি তৈরি করেছেন, তারাও জানতে পেরেছেন যে পৃথিবী পৃষ্ঠের বাইরে অন্য গ্রহে হেলিকপ্টার উড়লে ঠিক কেমন শব্দ শোনা যায়। আগামী দিনে অন্যান্য উড়ানের ক্ষেত্রেও ইনজেনুইটি- এর বিভিন্ন মুহূর্তের শব্দ রেকর্ড করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

প্রসঙ্গত, ১৯ এপ্রিল প্রথমবারের জন্য মঙ্গলে উড়েছিল নাসার হেলিকপ্টার ইনজেনুইটি। হেলিকপ্টারটির উড়ানের ভিডিও ধরা পড়েছিল মঙ্গলযান পারসিভেরান্স-এর ক্যামেরায়। সেখানে নাসার মাটি ছেড়ে উড়তে দেখা গিয়েছিল ইনজেনুইটিকে। মঙ্গলের মাটি থেকে প্রায় ১ তলা (১০ ফুট) উপর পর্যন্ত সোজা উপরে উঠে যায় হেলিকপ্টারটি। এরপর ধীরে ধীরে আবার নেমে আসে। মোট ৩০ সেকেন্ডের উড়ান ছিল ইনজেনুইটির।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়