সম্পূর্ণ নিউজ সময়
অন্যান্য সময়
১১ টা ৪৬ মিঃ, ৮ মে, ২০২১

এত বজ্রপাত হচ্ছে কেন?

বজ্রপাতে গত এক সপ্তাহে দেশে মারা গেছেন প্রায় ১৩ জন। দিন দিন বজ্রপাতে মারা যাওয়ার সংখ্যা বেড়ে যাওয়ায়  উদ্বেগ বাড়ছে জনমনে। তাই ঝড়বৃষ্টির সময় সবাইকে নিরাপদে ঘরে অবস্থানের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।
অন্যান্য সময় ডেস্ক

এ প্রসঙ্গে জলবায়ু বিশেষজ্ঞ আইনুন নিশাত সংবাদমাধ্যমকে বলেন, এখন যে বজ্রপাত হচ্ছে তা খুবই স্বাভাবিক। এপ্রিলে বৃষ্টি হয় সাথে বজ্রপাতও হয় ঘন ঘন। এটা চলবে পুরো মে মাস পর্যন্ত। এবার যেভাবে গরম পড়ছে সেভাবে বৃষ্টি হচ্ছে না। এখন বাতাসের গতির পরিবর্তন হবে। এরপর মৌসুমী বায়ু আসবে। 

বজ্রপাত প্রসঙ্গে আইনুন নিশাত বলেন, এখন নিম্নচাপ হবে। মেঘের নড়াচড়া বেড়ে যাবে। ফলে বজ্রপাত বাড়বে। বর্ষা শুরুর আগে বজ্রপাতের পরিমাণ কিছুটা বাড়বে।

কীভাবে বজ্রপাত থেকে নিরাপদ থাকা যায় বা নিজেকে নিরাপদ রাখা যায়? এ প্রসঙ্গে আবহাওয়াবিদ আব্দুর রহমান খান সংবাদমাধ্যমকে বলেন, এখন বজ্রপাত হবেই। তাই যখনই বৃষ্টি হবে, তখনই বজ্রপাত হবে ধরে নিতে হবে। বজ্রপাত থেকে বাঁচতে হলে নিরাপদ জায়গায় থাকতে হবে। এই সময় বড় গাছের নিচে থাকাটা সবচেয়ে অনিরাপদ। কারণ বজ্রপাত উঁচু কিছুর ওপরেই আঘাত হানে।

শুধু মানুষই নয়, বিপুল পরিমাণ গবাদি পশুও বজ্রপাতে মারা যাচ্ছে। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে বজ্রপাতের প্রবণতা সবচেয়ে বেশি। এ ছাড়া শ্রীলঙ্কা, নেপাল ও ভারতের কয়েকটি অংশকে বজ্রপাতপ্রবণ বিবেচনা করা হয়। তবে বেশি হতাহতের ঘটনা ঘটে আমাদের দেশে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়