সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
৯ টা ১৩ মিঃ, ৮ মে, ২০২১

একটি বিশেষ ফল ও স্বাস্থ্যবিধি মানায় ভারতের তিনটি গ্রাম করোনামুক্ত: আনন্দবাজার

পুরো ভারত যখন করোনাভাইরাসের তাণ্ডবে নাস্তানাবুদ ঠিক তখনও সংক্রমণমুক্ত ভারতের তেলেঙ্গানা রাজ্যের তিনটি গ্রাম। রাজ্যের নির্মল জেলার আদিবাসী অধ্যুষিত পেন্টামারি, ইপ্পাচার্মি ও লক্ষীনগর নামের এই তিনটি গ্রামের বাসিন্দারা করোনামুক্ত বলে আনন্দবাজারের খবরে বলা হয়েছে। 
প্রতীকী
আন্তর্জাতিক সময় ডেস্ক

গ্রামবাসীরা বিশ্বাস করে, কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলা ও একটি বিশেষ ফল খাওয়ার কারণে তাদের গ্রামে করোনা প্রবেশ করতে পারেনি। আর ওই বিশেষ ফলই তাদের করোনা থেকে এক বছরেরও বেশি সময় ধরে বাঁচিয়ে রেখেছেন বলে বিশ্বাস করতে শুরু করেছেন সেখানকার বাসিন্দারা। এই তিন গ্রামে এখন পর্যন্ত একটিও সংক্রমণের রেকর্ড নেই বলে দাবি গ্রামবাসীদের। 

আর এর পেছনে কাজ করেছে সেকানকার আঞ্চলিক একটি ফল। অনেকটা তেঁতুলের মতো দেখতে টক স্বাদের ফলটির নাম আম্বালি। অত্যন্ত পুষ্টিকর এই আম্বালি ফলই নাকি তাদের রক্ষা করে আসছে বলে জানিয়েছেন গ্রামবাসীরা। 

গ্রামবাসীদের বরাত দিয়ে আনন্দবাজার জানিয়েছে, দিনে তিনবার করে ওই ফল খাওয়ার পাশাপাশি তারা অনুসরণ করেন কঠোর বিধিনিষেধও। এমনকি বাইরে থেকে কাউকে ওই গ্রামগুলোতে প্রবেশ করতে দেয়া হয় না। সন্ধ্যা ৬টার পর কেউ বের হন না বাড়ির বাইরে। আর কোনো জরুরি প্রয়োজনে বের হলেও বাড়িতে প্রবেশের আগে হলুদ গোলা গরম পানিতে গোসল সেরে জীবাণুমুক্ত হন। আর ছোট বড় প্রত্যেকটা ব্যক্তি মাস্ক পরেন কঠোরভাবে। 

অবশ্য সরকারি রিপোর্টে জানানো হয়েছে, একটিও সংক্রমণ ধরা পড়েনি এমন কোনো গ্রাম নেই পুরো ভারতে। এর মধ্য দিয়ে ওই তিন গ্রামের বাসিন্দাদের দাবিকে স্বীকৃতি দেয়নি প্রশাসন। তবে ওই গ্রামগুলো তুলনামূলকভাবে করোনা প্রভাবমুক্ত বলে জানিয়েছে প্রশাসন। আর তার পেছনে ভূমিকা রেখেছে তাদের জীবনপ্রণালী। গ্রামে চাষ হওয়া পুষ্টিকর শাক-সবজি ও ফলমূল খেয়ে জীবন ধারণ করায় তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি বলে মত স্বাস্থ্যবিদদের।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়